Date : 2024-02-21

টেট-এর উত্তরপত্র তথা ওএমআর শিটের পুনর্মূল্যায়ন ও যাচাইয়ের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন পরীক্ষার্থীরা।

নাজিয়া রহমান, সাংবাদিক ১১ ডিসেম্বর ২০২২ সালে সম্পন্ন হয় প্রাথমিকের শিক্ষক নিয়োগের পরীক্ষা টেট। ১০ ফেব্রুয়ারি পরীক্ষার ফলপ্রকাশ করে প্রাথমিক শিক্ষা পর্ষদ।
৬ লক্ষ ১৯ হাজার ১০২ জনের মধ্যে টেট উত্তীর্ণ হয়েছিলেন প্রায় দেড় লক্ষ পরীক্ষার্থী। এবার উত্তরপত্রের রিভিউ এবং স্ক্রুটিনির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। রিভিউ ও স্ক্রুটিনির জন্য আবেদন জানাতে পারবেন টেটে অংশগ্রহণকারী সব প্রার্থী। 

পর্ষদের বিজ্ঞপ্তি অনুযায়ী, টেট-এর উত্তরপত্র তথা ওএমআর শিটের পুনর্মূল্যায়ন ও যাচাইয়ের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন পরীক্ষার্থীরা। শুধুমাত্র টেটে উত্তীর্ণ প্রার্থী নন, ২০২২ সালের টেটে অংশগ্রহণকারীরা প্রত্যেক পরীক্ষার্থী এজন্য আবেদন করতে পারবেন। মূল্যায়ন প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় রাখতেই এই সিদ্ধান্ত পর্ষদের।

টেটের ফলপ্রকাশের আগে স্বচ্ছতা বজায় রাখতে ওয়েবসাইটে দিয়ে দেওয়া হয় উত্তরপত্রের প্রতিলিপি। এমনকি ওএমআর শিটও দেখার সুযোগ দেওয়া হয়। তবুও যদি কোনও পরীক্ষার্থীর মনে সন্দেহ হয় মূল্যায়ন সঠিক হয়নি তার জন্য সংশ্লিষ্ট পরীক্ষার্থী পিপিআর বা পিপিএস-এর জন্য আবেদন করতে পারবেন। তাই পর্ষদের পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে সে কথা জানানো হলো। রিভিউ ও স্ক্রুটিনির জন্যপরীক্ষার্থীরা অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারবেন। ২০২৩ সালের ১০ মার্চ মধ্যরাত পর্যন্ত পোর্টাল খোলা থাকবে। আবেদন ফি প্রার্থীপিছু এক হাজার টাকা। টেট নিয়ে স্বচ্ছতা বজায় রাখতেই পর্ষদের এই উদ্যোগ।