Date : 2023-12-12

উচ্চমাধ্যমিক পরীক্ষার আগে শিক্ষক থেকে শিক্ষাকর্মীদের ছুটি নিয়ে নির্দেশিকা সংসদের।

নাজিয়া রহমান, সাংবাদিক ১৪মার্চ থেকে শুরু উচ্চ মাধ্যমিক ও একাদশ শ্রেণীর পরীক্ষা। দুটি শ্রেণির পরীক্ষার জন্য খুব জরুরি ছাড়া শিক্ষক থেকে শিক্ষাকর্মীরা কেউ ছুটি নিতে পারবেন না। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে এমনই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। প্রথম ধাপে উচ্চ মাধ্যমিক পরীক্ষা এবং দ্বিতীয় ধাপে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা হবে রাজ্য জুড়ে স্কুলগুলিতে। পরীক্ষা পরিচালনা ও নজরদারির জন্য প্রয়োজন শিক্ষক-শিক্ষিকা থেকে শিক্ষাকর্মী প্রত্যেকের।

সংসদের নির্দেশিকা অনুযায়ী উচ্চমাধ্যমিক ও একাদশ শ্রেণির পরীক্ষা হলে কমপক্ষে দুজন করে শিক্ষক- শিক্ষিকা থাকতে হবে। তাই রাজ্যের সমস্ত স্কুলে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। পাশাপাশি উচ্চমাধ্যমিক পরীক্ষার কেন্দ্রগুলিতে পরীক্ষার দিনগুলিতে পঠনপাঠন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এবং একাদশ শ্রেণির পরীক্ষার দিনগুলিতেও ক্লাস সাসপেন্ড রাখা হতে পারে।

আদাতের নির্দেশে প্রায় ৮০০ জন শিক্ষক শিক্ষিকাদের চাকরি বাতিল হয়েছে।এজন্য পরীক্ষার দিনগুলিতে নজরদারির জন্য শিক্ষক শিক্ষিকাদের ঘাটতি হবে কিনা তা নিয়ে পর্যালোচনা শুরু করেছে সংসদ । সূত্রের খবর, যদি কোনও স্কুলে ঘাটতি থেকে থাকে তাহলে পার্শ্ববর্তী স্কুল থেকে শিক্ষক শিক্ষিকা নিয়ে আসা যেতে পারে বলেই জেলাগুলিকে বিশেষ নির্দেশ দিতে চলেছে সংসদ।