Date : 2024-04-19

বাংলায় প্রথমবার ভাষা মেলা।

নাজিয়া রহমান, সাংবাদিক : নিউ টাউন রবীন্দ্র তীর্থ অডিটোরিয়ামে শুরু হল ভাষা মেলা। ২৫-২৬ মার্চ। এই দুদিন ব্যাপি চলবে মেলা। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এই মেলার উদ্বোধন করেন। প্রথমবার এই ধরনের ভাষা মেলার আয়োজন করা হল বাংলায়।

মানুষের জীবনে ভাষার গুরুত্ব অপরিসীম। নিউ টাউন রবীন্দ্র তীর্থ অডিটোরিয়ামে প্রথমবার আয়োজন করা হলো ভাষা মেলার। পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা বিভাগের প্রতিষ্ঠ ইনস্টিটিউট অফ ল্যাঙ্গুয়েজ স্টাডিজ অ্যান্ড রিসার্চের সহযোগিতায় আয়োজিত হয় এই মেলার। এই ভাষা উৎসবটি এমন একটি সর্বজনীন অনুষ্ঠান হিসাবে সাজানো হয়েছে যেখানে ভাষা বিশেষজ্ঞ, সাধারণ মানুষ, ভাষাকর্মী, শিল্পী এবং ভাষা গবেষণা ও সাংস্কৃতিক অধ্যয়নের সঙ্গে সম্পৃক্ত সর্বস্তরের মানুষ শামিল হতে পারবেন। বাংলা ভাষার পাশাপাশি যাতে এ রাজ্যের অন্যান্য স্থানীয় ভাষাগুলিও তাদের যথাযোগ্য মর্যাদা পাই সেদিকেও দেওয়া হয়েছে গুরুত্ব। বাংলা ভাষা ও সংস্কৃতি, পশ্চিমবঙ্গের অন্যান্য স্থানীয় ভাষা ও সংস্কৃতিকে সঙ্গে নিয়েই বিশ্বের পরিসরে স্বীকৃতি লাভ করবে সেই লক্ষ্যে এই ভাষা মেলার আয়োজন।

এই মেলার উদ্বোধনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস। ২১ ফেব্রুয়ারি বাংলাদেশে ভাষা দিবস খুব বড় করে পালিত হলেও এই ধরনের মেলা সেখানে হয়নি। তাই এই মেলায় যোগদান করতে পেরে খুশি তিনি।এই ভাষা মেলা বা উৎসবের একটি গুরুত্বপূর্ণ অংশ সাংস্কৃতিক অনুষ্ঠান, যা সমস্ত ভাষার গুরুত্ব ও সমতা সম্পর্কে সচেতনতা তৈরি করবে জনমানসকে।