Date : 2024-04-13

শিক্ষক নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা আনতে নিয়োগ প্রক্রিয়ায় বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন করতে চলেছে স্কুল সার্ভিস কমিশন।

নাজিয়া রহমান, সাংবাদিক:- শিক্ষক নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা আনতে নিয়োগ প্রক্রিয়ায় বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন করতে চলেছে স্কুল সার্ভিস কমিশন। চলতি বছরেই এই নতুন নিয়মাবলি প্রকাশ করা হবে বলে জানা গেছে। প্রধান শিক্ষক সহ পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষক নিয়োগের ক্ষেত্রেই এই পরিবর্তন আনা হচ্ছে।

রাজ্য জয়েন্ট বোর্ড ও প্রাথমিক শিক্ষা পর্ষদের নিয়মের ধাঁচেই শিক্ষক নিয়োগের পরীক্ষার নিয়মাবলি সাজাচ্ছে স্কুল সার্ভিস কমিশন। শিক্ষক নিয়োগে দূর্নীতির অভিযোগে জেরবার এসএসসি। নিয়োগে স্বচ্ছতা বজায় রাখতে এবার এসএসসি প্রধান শিক্ষক সহ নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষক নিয়োগের ক্ষেত্রেই বেশকিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন আনতে চলেছে।

প্রধান শিক্ষক নিয়োগে বিশেষ পরিবর্তন আনা হচ্ছে। আগে কোনও স্কুলে প্রধান শিক্ষক বা শিক্ষিকা নিয়োগ করতেন স্কুলের ম্যানেজিং কমিটি। এই পদটিকে সিঙ্গেল পোষ্ট ক্যাডার বলা হত। এর জন্য কোনও সংরক্ষণ ছিল না।২০১৮ সাল থেকে মধ্যশিক্ষা পর্ষদ প্রধান শিক্ষক -শিক্ষিকা নিয়োগ করছে, তাই এবার এই পদটির জন্য সংরক্ষণ যুক্ত হল।শিক্ষক নিয়োগের পরীক্ষার ওএমআর সিট প্রায় ১০ বছর সংরক্ষণ করে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।নবম থেকে দ্বাদশের ক্ষেত্রে ওএমআর যেমন সংরক্ষিত তেমনই ইন্টারভিউ এবং কাউন্সেলিং প্রক্রিয়া ফেরানোর ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।উত্তরপত্র আপলোড করা হবে ওয়েবসাইটে। ওএমআর সিটের কার্বনকপি দেওয়া হবে।পরীক্ষার্থীরা পরীক্ষা শেষে সেই ডুপ্লিকেট কার্বন কপি বাড়ি নিয়ে যেতে পারবে। নিয়োগে স্বচ্ছতা বজায় রাখতে পরীক্ষার সময় করা হবে ভিডিওগ্রাফি।

শিক্ষক নিয়োগ নিয়ে বিভিন্ন ভাবে এসএসসির সমালোচনা করেছে হাইকোর্ট। তাই আদালতের পর্যবেক্ষণকেও এই নতুন নিয়মাবলির ক্ষেত্রেও বিশেষ গুরুত্ব দিতে চাই এসএসসি। যদিও এসব নিয়ে এসএসসির তরফে সরকারিভাবে এখনও কিছু বলা হয়নি। নতুন নিয়োগ-নিয়মাবলি নিয়ে সবটাই এখন প্রাথমিক স্তরে রয়েছে। চলতি বছরেই এই নতুন নিয়মাবলি প্রকাশ করা হবে বলে এসএসসি সূত্রে জানা গেছে।