Date : 2024-07-12

অর্জুন ফিরেছে দলে। নিরাপত্তা ফেরানো হলো ৪০ তৃণমূল নেতা নেত্রীর

সঞ্জু সুর, সাংবাদিক : তৃণমূল কংগ্রেসের ৪১ জন নেতা-নেত্রীর নিরাপত্তা ফিরিয়ে নিল রাজ্য পুলিশ। এই ৪১ জনের মধ্যে ৪০ জনই ব্যারাকপুর অঞ্চলের। অর্জুন সিং তৃণমূল কংগ্রেসে ফিরে আসার পর এই নিরাপত্তা ফিরিয়ে নেওয়া যথেষ্ট ইঙ্গিত পূর্ণ।

২০১৯ এর লোকসভা ভোট। অর্জুন সিং তখন বিজেপিতে। বিজেপির টিকিটে লড়াই করা ও তারপর জিতে যাওয়ার পর থেকে ব্যারাকপুর অঞ্চলে রাজনৈতিক পরিস্থিতি যথেষ্ট উত্তপ্ত হতে থাকে। তৃণমূল বনাম বিজেপি, বিশেষ করে অর্জুন সিং বনাম তৃণমূল কংগ্রেস এমনই বিতন্ডা প্রায় নিত্যনৈমিত্তিক ব্যাপার ছিল। সেই সময়ই ব্যারাকপুর অঞ্চলের প্রায় ৪০ জন নেতা-নেত্রীকে পুলিশি নিরাপত্তা দেওয়া হয়েছিল। এই শিল্পাঞ্চল এলাকার বিভিন্ন পুরসভার পুর প্রধান, উপপ্রধান, কাউন্সিল, প্রাক্তণ বিধায়ক সহ তৃণমূলের ব্লক প্রেসিডেন্ট, যুব প্রেসিডেন্ট এমন নেতাদেরই একজন করে পুলিশের নিরাপত্তা দেওয়া হয়েছিল।

মূলত রাজনৈতিক কারণে তাদের প্রাণহানির আশঙ্কা থাকায় এই নিরাপত্তা দেওয়া হয়েছিল। বিজেপির টিকিটের লোকসভা ভোটে জয়লাভ করার পরে ২০২২ সালের ২২ মে অর্জুন সিং তৃণমূলের ফিরে আসেন। তারপর থেকে অবশ্য এই অঞ্চলে রাজনৈতিক হানাহানি অনেকটা বন্ধ হয়েছে।

সম্ভবত সেই কারণেই তৃণমূল কংগ্রেসের এই ৪০ জন নেতা-নেত্রীর নিরাপত্তা ফিরিয়ে নিল নবান্ন। এই নেতা নেত্রীদের নিরাপত্তার কাজে এক থেকে দুজন পুলিশ কর্মী নিয়োগ করা ছিল। সেই পুলিশকর্মীদের আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ব্যারাকপুর পুলিশ কমিশনারেটে রিপোর্ট করতে বলা হয়েছে। ব্যারাকপুর অঞ্চলের এই ৪০ জন ছাড়া উত্তরবঙ্গের আলিপুরদুয়ারের প্রাক্তন তৃণমূল বিধায়ক সৌরভ চক্রবর্তীর নিরাপত্তা ও ফিরিয়ে নিল নবান্ন।