Date : 2024-06-13

পুজো আসতে অনেক দেরি, এখনি দেবী প্রতিমা বিদেশ পাড়ি।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক :- দেবী দুর্গা প্রতিমা রপ্তানির জন্য প্রস্তুত; কলকাতার কুমারটুলির শিল্পীরা এই বছর আরও অর্ডারের জন্য আশাবাদী। দুর্গা পুজো আসতে বেশ দেরি। তার আগেই কুমোরটুলিতে তোড়জোড় শুরু। বিখ্যাত শিল্পী মিন্টু পালের স্টুডিও তে তৈরি হচ্ছে দুর্গা প্রতিমা। এই ঠাকুরই নিউ ইয়র্ক যাবার জন্যে রেডি হচ্ছে। কাজ শেষের দিকে। বিদেশ যেতে সময় লাগে কারন জাহাজে করে যায়। খুব কম করে ৬০ দিন যেতে লাগবে। ফাইবার গ্লাসের তৈরি ঠাকুরই বিদেশ যায়। কারণ মাটির তৈরি প্রতিমা ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে।

২০২২ দুর্গা প্রতিমা নিরঞ্জন হতে না হতেই ২০২৩ এর ঠাকুর যেগুলি বিদেশ যাবে তার বায়না শুরু হয়ে যায়। শিল্পী মিন্টু পালের কাছে গত বছর থেকেই বায়না চলে এসেছিল। প্রায় ৮ থেকে ৯ টা ঠাকুর বিদেশ পাড়ি দেবে। শুধু দুর্গা নয়, কালি ঠাকুরও বিদেশ পাড়ি দেবেন তার প্রস্তুতিও চলছে। নিউ ইয়র্ক ছাড়া শিল্পী মিন্টু পালের ঠাকুর শিকাগো, নিউ জার্সি, দুবাই যায়। তিনি বলেন, বিগত বছরের তুলনায় ২০২৩ সালে কুমোরটুলি থেকে দেশের বাইরে প্রতিমা বেশি যাবে, সে নিয়ে আশাবাদী তিনি।

প্রতিবছর দুর্গা প্রতিমা বিদেশ পাড়ি দেয়। ২০২২ সালে দুর্গা প্রতিমা বিদেশ গেছে অনেক পালের স্টুডিও থেকে। সে সংখ্যাটা বেশি ছিল। দিনে দিনে আরও সংখ্যা বাড়বে বলে জানান তিনি। এখন, অনলাইনে অর্ডার করা হয়। প্রতিমার উচ্চতা বেশি রাখা যায় না। তবুও শিল্পী মিন্টু পাল বলেন তার যেসব প্রতিমা বিদেশ যাচ্ছে সেসব প্রতিমার উচ্চতা ৮ থেকে ৯ ফুট করা হয়ে থাকে। বিদেশে বেশিরভাগ ঠাকুর সবিকেয়ানা হয়।

দুর্গা পুজো আরও জমজমাট হচ্ছে প্রতিবছর। তাই কুমোরটুলিতেও প্রতিমা তৈরীর সংখ্যা আরও বাড়বে শুধু বিদেশ নয়, রাজ্যের বাইরে এবং লোকালয় ঠাকুর তৈরীর হিড়িক বেড়েছে।