Date : 2024-06-26

বাংলায় প্রথমবার বৈশাখ উৎসব।

বাংলায় প্রথমবার বৈশাখ উৎসব।

নাজিয়া রহমান, সাংবাদিক : বাংলায় প্রথমবার আয়োজিত হয়েছে বৈশাখ উৎসব। রাজ্যপাল সিভি আনন্দ বোসের বিশেষ আগ্রহে নববর্ষ উপলক্ষে বৈশাখী মেলার আয়োজন করছে কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রক। রাজভবনে এই মেলার উদ্বোধন হয়। এই মেলা তিনদিন ব্যাপি চলবে ইজেডসিসি -তে।

পয়লা বৈশাখ। বছরের প্রথম দিনটি বিশেষ ভাবে পালন করে বাংলার মানুষ। তবে এবার রাজভবনে পয়লা বৈশাখ দিনভর ঘটা করে পালন করা হয়। রাজভবনে এই বৈশাখ উৎসবের সূচনা হওয়ার পর এই উৎসব তিনদিন ব্যাপি চলবে ইজেডসিসি- তে। রাজ্যপাল সিভি আনন্দ বোসের বিশেষ আগ্রহে নববর্ষ উপলক্ষে বৈশাখী মেলার আয়োজন করছে কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রক। বাংলার হস্তশিল্প ও সংস্কৃতিকে বিশেষ প্রাধান্য দেওয়া হয়েছে এই মেলায়। তিন দিন ধরে নাচ, গানের সাংস্কৃতিক অনুষ্ঠান যেমন হবে তেমনই বাংলার হস্তশিল্পের পসরা নিয়ে বসেছেন শিল্পীরা।

পটশিল্প বাংলার এক ঐতিহ্য। একটা সময় গ্রামবাংলায় পটশিল্পীদের বিশেষ গুরুত্ব ছিল। বর্তমানে ক্রমশ হারিয়ে যাচ্ছে এই শিল্পকলা। এই পেশা ছেড়ে সচ্ছল জীবনের আশায় অন্য পেশায় যোগ দিচ্ছে এই পেশার সঙ্গে যুক্ত হচ্ছে। গ্রামবাংলার এই হারাতে বসা এই শিল্পকলাকেও এই মেলায় বিশেষ প্রাধান্য দেওয়া হয়েছে। নতুন প্রজন্মের কাছে বাংলার লুপ্তপ্রায় শিল্পকলাকে এই উৎসবের মাধ্যমে তুলে ধরতেই এই মেলার আয়োজন।