Date : 2024-04-20

হাইকোর্টের রায়টা ভালো হয়েছে। আমি স্বাগত জানাচ্ছি। দীঘায় বললেন মুখ্যমন্ত্রী

সঞ্জু সুর, সাংবাদিক ঃ রাত পোহালেই হনুমান জয়ন্তী। হনুমানের জন্মদিন পালনকে কেন্দ্র করে বাংলায় যাতে আবার কোনো দাঙ্গা পরিস্থিতি না হয় তারজন্য দুদিন আগেই সব জেলাকে সতর্ক করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমতাবস্থায় হনুমান জয়ন্তী পালন নিয়ে বুধবার কলকাতা হাইকোর্ট যে রায় দিয়েছে তাকে স্বাগত জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দিন কয়েক আগে রামনবমী পালন কে কেন্দ্র করে রাজ্যের দু তিনটি জায়গায় অশান্তির পরিবেশ তৈরি হয়। হাওড়া জেলার শিবপুর কাজীপাড়া এলাকায় এবং উত্তর দিনাজপুর জেলার ডালখোলাতেও অশান্তি বা দাঙ্গার পরিস্থিতি তৈরি হয়েছিল। পরবর্তীকালে হুগলি জেলার রিষড়া, শ্রীরামপুর এলাকাতেও দাঙ্গা পরিস্থিতি তৈরি হয়। ১৪৪ ধারা জারি সহ ওইসব এলাকাগুলোতে ইন্টারনেট পরিষেবা বন্ধ করতে বাধ্য হয় সরকার। এই মুহূর্তে এইসব জায়গা গুলি এখন যথেষ্টই শান্ত। ফিরে এসেছে স্বাভাবিক অবস্থা। বৃহস্পতিবার রয়েছে হনুমান জয়ন্তী। রামনবমীর কথা মাথায় রেখে হনুমান জয়ন্তীতে যাতে আবার কোন সমস্যা তৈরি না হয় বা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না হয় তার জন্য উদ্বিগ্ন ছিল রাজ্য প্রশাসন। রাজ্যের সব জেলা প্রশাসনকে এই বিষয়ে সতর্ক থাকার নির্দেশ দিয়েছিল নবান্ন। এদিকে হনুমান জয়ন্তী পালন নিয়ে বুধবার হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ একটি রায় দিয়েছে। সেই রায়ের বিষয় নিয়ে এদিন দিঘাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে প্রশ্ন করা হলে তিনি বলেন, “হাইকোর্টের রায় টা ভালো হয়েছে। আমি স্বাগত জানাচ্ছি। আশা করি সবাই এটা মেনে চলবে।” হনুমান জয়ন্তীকে কেন্দ্র করে উৎসব পালন নিয়ে মুখ্যমন্ত্রী আরও বলেন, “সবাই উৎসব শান্তিতে পালন করুন। শান্তিতে পালন করলে কারো কোন অসুবিধা হয় না। বাংলায় সব ধর্ম সব উৎসব কে আমরা সবাই সম্মান করি। সবার উৎসবে আমরা সবাই যেন একসাথে পালন করতে পারি।” মুখ্যমন্ত্রীর বক্তব্য “ধর্ম যার যার, কিন্তু উৎসব সবার।”

এদিকে এদিন‌ই হাইকোর্টের রায়ের পর জরুরি বৈঠক ডাকেন মুখ্যসচিব। রাজ্যের সব জেলার জেলাশাসক, পুলিশ সুপার ও পুলিশ কমিশনারদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বৃহস্পতিবারের হনুমান জয়ন্তী পালন নিয়ে কিছু নির্দেশিকা দিয়েছেন মুখ্য সচিব। নবান্ন ও জেলা প্রশাসন সূত্রে খবর বৈঠকে মুখ্য সচিব জানিয়ে দিয়েছেন ব্যারাকপুর সাব ডিভিশন, হুগলি স্টেশন অঞ্চল ও কলকাতার কিছু জায়গায় প্রয়োজনে আধা সামরিক বাহিনী মোতায়েন করা হবে আগামীকাল। মোট তিন কম্পানি আধাসামরিক বাহিনী মোতায়েন রাখা হচ্ছে। সেইসঙ্গে হনুমান জয়ন্তি পালন করবেন যারা সেই আয়োজকদের সরাসরি পুলিশ প্রশাসনের সঙ্গে কথা বলতে হবে। জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে আলোচনা সাপেক্ষে প্রতিটি জেলায় হনুমান জয়ন্তীর শোভাযাত্রা রুট তৈরি করা হবে। যে রুট প্রশাসনের পক্ষ থেকে করে দেওয়া হবে কোন অবস্থাতেই সেই রুটের বাইরে যাতে কোন প্রসেশন বা শোভাযাত্রা না যায় তা নিশ্চিত করতে হবে পুলিশকে। আয়োজকদের পরিষ্কার জানিয়ে দিতে হবে হাইকোর্টের নির্দেশিকা যাতে তারা অক্ষরে অক্ষরে পালন করে না হলে তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি প্রত্যেকটি শোভাযাত্রার প্রপার ভিডিও রেকর্ডিং করতে হবে বলেও জানিয়েছেন মুখ্য সচিব।