Date : 2024-04-19

পঞ্চমুখে প্রশংসা। মুখ্যমন্ত্রীর ভাবনা ও শৈল্পিক সত্তা-র প্রশংসায় বিশিষ্টজনেরা।

সঞ্জু সুর, সাংবাদিক : উপলক্ষ্য ছিলো ধন ধান্য প্রেক্ষাগৃহ এর উদ্বোধন। আমন্ত্রিত ছিলেন সমাজের বিশিষ্ট জনেরা। সেখানেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ হয়ে উঠলেন কবি আবুল বাসার থেকে শুরু করে সঙ্গীত শিল্পী পন্ডিত অজয় চক্রবর্তী।

শুরুটা করেছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। এদিন স্বাগত ভাষণ দেওয়ার সময় রাজ্যের বর্তমান মুখ্যসচিব বলেন, “যখন প্রথম এই অডিটোরিয়াম তৈরির কথা হয় তখন আমি ছিলাম অর্থ দফতরে। সেই সময় উনি (মুখ্যমন্ত্রী) বলেছিলেন যে এটা শঙ্খের আকারে করা হবে।

সেই সময় আমি ও আমার সহযোগীরা ভেবেছিলাম এটা কি করে সম্ভব। কিন্তু আজকে এখানে এসে আমি সত্যিই অভিভূত। মুখ্যমন্ত্রী এমনটা ভেবেছিলেন, তাই এটা বাস্তবে সম্ভব হয়েছে।”

শুধু পশ্চিমবঙ্গ বা পূর্ব ভারত নয়, সারা দেশেই স্থাপত্য কীর্তিতে অনন্য নজির সৃষ্টিকারি এই অডিটোরিয়াম দেখে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্র পরিচালক গৌতম ঘোষ বলেন, ” এটা কি স্বপ্ন না কি সত্যি ! সত্যিই উনি (মুখ্যমন্ত্রী) একজন স্বপ্নদ্রষ্টা মানুষ।” পন্ডিত অজয় চক্রবর্তী বলেন, “আমি আমেরিকার কার্নেগি প্রেক্ষাগৃহে অনুষ্ঠান করেছি। আমি একটুও বাড়িয়ে বলছি না। এই অডিটোরিয়াম তার থেকেও দশ শতাংশ বেশি ভালো হয়েছে।” বিশিষ্ট কবি আবুল বাসারের কথায়, “আমার ধারনা আমাদের মুখ্যমন্ত্রী একজন শিল্পী। তাঁর সঠিক মূল্যায়ন এখনও হয় নি।” অডিটোরিয়ামের ব্যপ্তি ও বিশালতায় আবিষ্ট বর্ষীয়ান সংগীত শিল্পী প্রতুল মুখোপাধ্যায় বলেন, “আমি একেবারে থ’ হয়ে গেছি। আমি তাঁর শিল্পী সত্তা কে প্রণাম জানাই।” মুখ্যমন্ত্রী অবশ্য সকল বিশিষ্ট জনকেই নিজের শ্রদ্ধা নিবেদন করেন।