Date : 2024-06-13

সাড়ম্বরে পালিত হবে বেথুন কলেজিয়েট স্কুলের ১৭৫ তম প্রতিষ্ঠা দিবস।

নাজিয়া রহমান, সাংবাদিক : ১৭৫ তম বছরের পুরোনো নারীশিক্ষা প্রতিষ্ঠান বেথুন কলেজিয়েট স্কুল। এই স্কুলে বর্তমানে প্রধান শিক্ষিকা সহ অসংখ্য পদ খালি। শিক্ষিকার অভাবে সমস্যায় প্রথম সরকারি মেয়েদের স্কুলটিও।

নারী শিক্ষার অন্যতম পীঠস্থান বেথুন কলেজিয়েট স্কুল। ১৮৪৯ সালের ৭মে জন এলিয়ট ড্রিঙ্কওয়াটার বেথুন সাহেবের প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠানটি শিমুলিয়াস্থ বৈঠকখানা বাটিতে মাত্র ২১জন ছাত্রী নিয়ে পথ চলা শুরু। প্রথমে নাম ছিল হিন্দু ফিমেল স্কুল। পরে নামকরণ করা হয় বেথুন কলেজিয়েট স্কুল। ১৭৫বছরের পুরনো এই স্কুলে পরতে পরতে রয়েছে ঐতিহ্যের ছোঁয়া। এটিই প্রথম সরকারি মেয়েদের স্কুল। নারীকল্যাণে র আর্দশে প্রতিষ্ঠিত এইস্কুল বর্তমানে শিক্ষিকার অভাবে সমস্যার মুখে। এই প্রাচীন স্কুলটিতে প্রধান শিক্ষিকা, সহকারী প্রধান শিক্ষিকা সহ প্রায় ৩০টি পদ খালি। বর্তমানে সংখ্যায় অত্যন্ত কম শিক্ষিকা নিয়ে পঠনপাঠন চালাতে হচ্ছে স্কুল কর্তৃপক্ষকে।

১৭৫ তম প্রতিষ্ঠা দিবস খুব ঘটা করে পালন করতে নানা পরিকল্পনা গ্রহন করেছে স্কুল কর্তৃপক্ষ। ১০ মে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বড় আকারে প্রতিষ্ঠা দিবস অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের প্রধান অতিথি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্কুল কর্তৃপক্ষের তরফ থেকে প্রাচীনতম এই শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষিকা নিয়োগ সহ আরও উন্নয়নের আবেদন জানানও হবে মুখ্যমন্ত্রীর কাছে।

একবছর ব্যাপি চলবে এই প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠান। ১৫০ তম প্রতিষ্ঠা দিবসে ডাকটিকিট প্রকাশ করা হয়েছিল। ১৭৫ তম বর্ষেও রয়েছে সেই পরিকল্পনাও।