Date : 2024-06-24

স্বস্তির বৃষ্টিতে ভিজল কলকাতা। কেমন থাকবে আগামী দিনের আবহাওয়া ?

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- রবি ও সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা ঝোড়ো হাওয়া সঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। এমনটাই সুখবর শোনালো আলিপুর আবহাওয়া দফতর। তবে ভোরবেলা থেকেই হালকা বৃষ্টির জলে ভিজেছে কলকাতার মাটি। শনিবার রাতেই ঝড়ো হাওয়া বইছিলো। মঙ্গলবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। কিছুটা হলেও স্বস্তি পেল দক্ষিণবঙ্গ।


উত্তর বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত তৈরি রয়েছে। পূর্ব বাংলাদেশ থেকে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত একটি অক্ষরেখা তৈরি হয়েছে। যার টানে দখিনা বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে। আর অন্যদিকে উত্তর-পশ্চিমের শুকনো ও গরম বাতাস। এই দুইয়ের সংঘাতে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে।
উত্তরবঙ্গে শিলা বৃষ্টি হবে বলে জানালো আলিপুর আবহাওয়া দফতর। আজ রবিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রির সেলসিয়াসের কাছাকাছি। সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। রবিবার থেকে রাজ্যজুড়েই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টি হলেও কতটা স্বস্তি মিলবে তা নিয়ে সন্দেহে আবহাওয়াবিদরা।