Date : 2024-07-22

জামাই ষষ্ঠী স্পেশাল চিকেন গোল্ডেন টিকিয়া।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:-

জামাই ষষ্ঠী হল বাঙালির ঐতিহ্যবাহী সংস্কৃতিক লৌকিক আচার। জ্যৈষ্ঠ মাসের শুক্ল পক্ষের ষষ্ঠী তিথিতে এই আচার পালন করা হয়। বর্তমানে জামাই ষষ্ঠী একটি দারুণ সেলিব্রেশনে পরিণত হয়েছে। ব্যস্ত জীবনে আজকের প্রজন্মের জামাইরা বিশেষ মাথা না ঘামালেও, পাত পেড়ে খাবার ব্যাপারটাকে এড়িয়ে চলে না কেও।
জামাই ষষ্ঠীতে শাশুড়ির চিন্তা হয়ে যায় জামাই কে কি খাওয়ানো যায়। তাই জামাই ষষ্ঠীতে রইলো স্পেশাল একটি রেসিপি। নাম চিকেন গোল্ডেন টিকিয়া। কি কি লাগবে এই রেসিপি তৈরিতে দেখে নেওয়া যাক।

উপকরণ:-

চিকেন কিমা- ২৫০ গ্রাম
আদা – ছোটো বা মিডিয়াম সাইজ
রসুন- ১০ টি কোয়া
পেঁয়াজ- ১টি ছোটো সাইজ
কাঁচা লঙ্কা- ২টি
ধনে পাতা- ২ চা চামচ
কর্ন ফ্লাওয়ার- ২ চা চামচ
গোলমরিচ গুঁড়ো- ১ চা চামচ
পাউরুটি স্লাইস- ৬-৮ টি
সয়া সস্- ১ চা চামচ
ডিম- ২
সাদা তিল- ২ টেবিল চামচ
নুন- স্বাদ অনুসারে
সাদা তেল- প্রয়োজন মতো

প্রণালী :-

•চিকেন কিমা মিক্সিতে বেটে মিহি করে পেস্ট করে নিন। আদা, রসুন, কাঁচা লঙ্কা, ধনে পাতা এবং পেঁয়াজ মিহি করে কুচিয়ে নিন।
•এবার একটি বড় পাত্রে চিকেন পেস্ট, সয়া সস্, নুন, গোল মরিচের গুঁড়ো, আদা, রসুন, পেঁয়াজ, ধনে পাতা, কাঁচা লঙ্কা কুচি, কর্ন ফ্লাওয়ার এবং একটি ডিম ফাটিয়ে নিয়ে একসঙ্গে মেখে নিয়ে একটি ডো তৈরি করে ফেলুন।
•আরেকটি পাত্রে আর একটি ডিম নিয়ে সামান্য নুন দিয়ে ফেটিয়ে নিন।
যেহেতু চিকেন গোল্ড কয়েন, তাই এই স্টার্টারের আকার গোলাকৃতি হবে। এর জন্য পাউরুটির টুকরোগুলি গোল করে কেটে নিতে হবে। গোল পাউরুটির উপর ফেটানো ডিম যেটা করা হয়েছে ব্রাশ করে নিন। তার উপরে অল্প করে চিকেনের মিশ্রণ দিয়ে দিন। তবে একটু পুরু করে। এর উপর ফের ফেটানো ডিম ব্রাশ করে দিন তার ওপর আর একটি গোল করা পাউরুটি দিয়ে দিন। হাত দিয়ে আলতো করে একটু চেপে দিন। ডিম আবার ব্রাশ করে এবার উপর থেকে ছড়িয়ে দিন সাদা তিল।
•এবার একটি থালায় সমস্ত গোল্ডেন চিকেন টিকিয়া সাজিয়ে রেখে ফ্রিজে রেখে দিন। ১৫ থেকে ২০ মিনিট ফ্রিজে রাখতে হবে।
•নির্দিষ্ট সময় পর কড়াইয়ে তেল গরম করুন। এক এক করে সাবধানে গোল্ড কয়েনগুলি ছেড়ে দিন। ডুবো তেলে এপিঠ-ওপিঠ সোনালি করে ভেজে নিন।
•গরম গরম চিকেন গোল্ডেন টিকিয়া করতে পারেন ধনে পাতা-পুদিনা পাতার চাটনি বা টমেটো সস্ দিয়ে।