Date : 2024-07-12

৮০০ দিনে এসএলএসটি মেধাতালিকাভুক্ত চাকুরিপ্রার্থীদের আন্দোলন

নাজিয়া রহমান, সাংবাদিক : প্রখর রোদ ঝড়-বৃষ্টি কে অপেক্ষা করে গত ৮০০ দিন ধরে চলছে তাদের আন্দোলন। গান্ধী মূর্তির পাদদেশে এসএলএসটি মেধা তালিকাভুক্ত চাকরি প্রার্থীরা নিয়োগ পত্রের দাবিতে আন্দোলন করে চলেছেন। কিন্তু এখনো পাননি তারা নিয়োগপত্র। ৮০০ দিন ধরে তারা নানা ভাবে তাদের আন্দোলনকে জিইয়ে রেখেছেন।

লজ্জার ৮০০ দিন! যন্ত্রণার ৮০০ দিন! টানা ৮০০ দিন ধরে রাস্তায় যোগ্য চাকরিপ্রার্থীরা। একনাগাড়ে আন্দোলন চালাচ্ছেন তাঁরা। কিন্তু তবুও সমাধান সূত্র অধরা। একাধিকবার সরকার ও প্রশাসনের দ্বারস্থ হয়েও কোনও লাভ হয়নি। তাই আন্দোলনের ৮০০তম দিনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দৃষ্টি আকর্ষণ করতে মুখ্যমন্ত্রীর উদ্দেশে তাঁরা রক্ত দিয়ে চিঠি লিখছেন । মুখে কালি মেখে প্রতিবাদ করছেন আন্দোলনকারীরা। 

৮০০ তম দিনে প্রথমে তারা কালীঘাটে পুজো দেন তারপর বেলা ১২টা থেকে গান্ধীমূর্তির পাদদেশে একাধিক কর্মসূচি নিয়ে আন্দোলনে বসেন। খালি থালা যার উপর লেখা অন্নচাই, চাকরি চাই। মহিলা চাকুরিপ্রার্থীরা কালো পোশাক পরে ও পুরুষ চাকুরিপ্রার্থীরা অর্ধনগ্ন হয়ে প্রতিবাদ জানায়। তাঁদের দাবি একটাই, ৮০০ দিন অতিক্রান্ত। এবার অন্তত মুখ্যমন্ত্রী তাঁদের নিয়োগের কথা ভেবে দেখুন। যতদিন না পর্যন্ত তারা নিয়োগপত্র হাতে পাচ্ছেন ততদিন পর্যন্ত চলবে তাদের আন্দোলন।