Date : 2024-04-18

ডিএলএড কলেজের পরিকাঠামো যাচাই করতে সারপ্রাইজ ভিজিট করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

নাজিয়া রহমান, সাংবাদিক : ডিএলএড কলেজগুলি নিয়ে বড়সড় সিদ্ধান্ত প্রাথমিক শিক্ষা পর্ষদের। রাজ্যের ডিএলএড কলেজগুলিতে সারপ্রাইজ ভিজিট করবেন পর্ষদের উচ্চ পর্যায়ের টিম। এই মর্মে নির্দেশিকা জারি করল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে রাজ্যের বেশ কয়েকটি ডিএলএড কলেজের বিরুদ্ধে। শুধুমাত্র নিয়োগ নিয়ে নয় কলেজগুলির পরিকাঠামো সহ একাধিক বিষয় নিয়ে নানা সময় অভিযোগ ওঠে। তাই এবার ডিএলএড কলেজগুলিতে কড়া নজর দিতে চাই প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই নিয়ে একটি নির্দেশিকা জারি করেছে পর্ষদ। নির্দেশিকায় বলা হয়েছে-
কলেজগুলিতে পর্যাপ্ত পরিকাঠামো আছে কিনা
তার তথ্য দিতে হবে কলেজগুলিকে। ২ থেকে ১২ মে এর মধ্যে কলেজগুলি সব তথ্য দিতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে।যে ডিএলএড কলেজগুলি নতুন করে অনুমোদন বা রিনিউয়ালের জন্য আবেদন করছেন
সেই সব ডিএলএড কলেজগুলিতে উচ্চ পর্যায়ে টিম গিয়ে পরিদর্শন করবে। প্রয়োজনে সারপ্রাইজ ভিজিটও হতে পারে।পরিদর্শক দল দায়িত্বপ্রাপ্ত অধ্যক্ষ, পরিচালন সমিতি, অধ্যাপক – অধ্যপিকা ও ছাত্র-ছাত্রীদের সঙ্গে কথা বলবেন।এনসিটিইর যে গাইডলাইন সেই গাইডলাইন কলেজগুলি মানছেন নাকি তা খতিয়ে দেখব।

রাজ্যজুড়ে প্রায় ৬৫৬টি ডিএলএড কলেজ আছে। বেশির ভাগ কলেজগুলিতেই পরিদর্শক দল পরিদর্শন করবেন। দ্রুত কাজ শেষ করার জন্য অনেকগুলি পরিদর্শকের টিম করা হতে পারে বলে মত পর্ষদের।