Date : 2024-04-14

আচমকা দফতর পরিদর্শনে মুখ্যমন্ত্রী। ঘুরে দেখলেন অর্থ এবং ভূমি ও ভূমি রাজস্ব দফতর।

সঞ্জু সুর , সাংবাদিক:-বুধবার হঠাৎ করেই নবান্নে দুটি দফতর পরিদর্শন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন নবান্নের সাত তলায় (6th floor) ভূমি ও ভূমি রাজস্ব দফতর এবং তেরো তলায় (12th floor) অর্থ দফতরে যান তিনি।

মাস দেড়েক আগে মার্চ মাসের পনেরো তারিখ হঠাৎ করেই নবান্নে স্বরাষ্ট্র ও পাহাড় বিষয়ক দফতরের বিভিন্ন ঘর ঘুরে দেখেন মুখ্যমন্ত্রী। কর্মিদের কম উপস্থিতি ও টেবিলে ফাইল পড়ে থাকা নিয়ে সেদিন উষ্মা প্রকাশ করতে দেখা গিয়েছিলো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে। প্রসঙ্গত তার দিন দুই আগে মহার্ঘ্য ভাতার দাবিতে আন্দোলনরত কর্মিরা ধর্মঘট ডেকেছিলেন। সরকার‌ও সেই দিন উপস্থিতি বাধ্যতামূলক করেছিলো। যা নিয়ে এখনও আদালতে মামলা চলছে। সেদিন অবশ্য মুখ্যমন্ত্রী স্বরাষ্ট্র দফতরের বিভিন্ন ঘর ঘুরে দেখার সময় কর্মিদের উপস্থিতির কথা জানতে চান।

তিনি জানতে চান টেবিলে এত ফাইল পড়ে আছে কেন? গত সোমবার নবান্নে সাংবাদিক সম্মেলন করার সময়েও সেই প্রসঙ্গ টেনে এনে মুখ্যমন্ত্রী বলেন কোঅর্ডিনেশন কমিটি-র লোকজন এইভাবে ফাইল ফেলে রাখছে। তারপর এদিন আবার নবান্নে সারপ্রাইজ ভিজিট করলেন তিনি। এদিন নবান্নে এসে প্রথমেই যান ভূমি ও ভূমি রাজস্ব দফতরে। সেখানে খোঁজ খবর করে, কর্মিদের সঙ্গে কুশল বিনিময় করার পর মুখ্যমন্ত্রী পৌঁছে যান তেরো তলায় অর্থ দফতরে। সূত্রের খবর সেখানে অর্থ দফতরের প্রধান সচিব মনোজ পন্থের সঙ্গে কিছুক্ষণ আলাদা করে কথা বলেন তিনি। মিনিট সাত আটেক তেরো তলায় কাটিয়ে মুখ্যমন্ত্রী নিজের দফতরে চলে যান। মুখ্যমন্ত্রীর এই সারপ্রাইজ ভিজিটের পুরো সময়টাই তাঁর সঙ্গে ছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। এদিন হঠাৎ করে মুখ্যমন্ত্রীর এই পরিদর্শন কিছুটা ইঙ্গিতপূর্ণ বলেই মত নবান্নের কর্মী ও আধিকারিকদের।