Date : 2024-04-25

শিশুদের মানসিক-স্বাস্থ গঠনে এসআইপি অ্য়াবাকাস

ঋক পুরকায়স্থ- এসআইপি অ্য়াবাকাস পশ্চিমবঙ্গের পরিচালনায় আয়োজিত হয়েছিল রাজ্যস্তরের অ্য়াবাকাস, ব্রেনজিম এবং মেন্টাল এরিথমেটিক প্রতিযোগিতা। ১২৫ টি এসআইপি অ্য়বাকাস শিক্ষাকেন্দ্র থেকে ৬ থেকে ১৪ বছর বয়সী ৩১০০ জন শিশু এই প্রতিযোগীতায় অংশ গ্রহণ করেছিল। তবে কি এই এসআইপি অ্য়াবাকাস?

এসআইপি বা সোসিয়েবল ইন্টেলেকচুয়াল প্রগ্রেসিভ একাডেমি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড, ভারতের চেন্নাই শহরে অবস্থিত শিশুদের দক্ষতা উন্নয়নের একটি সংস্থা। এসআইপি একাডেমি ইন্ডিয়ার দেওয়া বিভিন্ন প্রোগ্রাম শিশুদের মধ্যে মনসংযোগ, ভিজ্যুয়াল মেমরি, শোনার দক্ষতা, সৃজনশীলতা, যোগাযোগ, গাণিতিক দক্ষতা এবং আত্মবিশ্বাসের মতো বিভিন্ন দক্ষতা বিকাশের উপর জোর দেয়। এই এসআইপি একাডেমি হল বিশ্বের একমাত্র অ্য়াবাকাস কোম্পানি যা শিশুদের মানসিক গণনামূলক বৃদ্ধির উপর ৫ গুণ উন্নতির নিশ্চয়তা দিয়ে থাকে। লিমকা বুক অফ ন্যাশানাল রেকর্ডসে চারবার স্থান পেয়েছে এই এসআইপি অ্য়াবাকাস। এসআইপি পশ্চিমবঙ্গের কলকাতায় ২০০৫ সাল থেকে তার কার্যক্রম শুরু করেছিল। বর্তমানে ২৫ হাজারের বেশি শিশু এই অ্য়াবাকাসের অন্তর্গত। ১৫০ টির বেশি প্রথম শ্রেণীর স্কুল এর অন্তর্ভূক্ত রয়েছে। তাদদের মধ্যে অন্যতম হলঃ South Point School, M P Birla Foundation Higher Secondary School, Don Bosco (Park Circus), St. Xavier’s Collegiate School, Loreto House ।

এসআইপি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের এম.ডি শ্রী দীনেশ ভিক্টরের কথা অনুযায়ী, শিক্ষার্থীদের পরীক্ষা করা হবে তাদের একাগ্রতা, আত্মবিশ্বাস, বুদ্ধিমত্তা, গতি ও নির্ভুলতার উপর। শিশুদের মধ্যে এই প্রতিযোগিতামূলক মনোভাব এবং আত্মবিশ্বাস দেখে যে আনন্দ হয় তা জীবনের জন্য অপরিহার্য।

ইস্ট এসআইপি অ্য়াবাকাসের আঞ্চলিক প্রধান শ্রী শুভজিৎ মল্লিকের মতে, শিশুরা হল ভবিষ্যৎ এবং বিশ্বায়িত বিশ্বের জন্য প্রয়োজনীয় সমস্ত দক্ষতা দিয়ে তাদের ক্ষমতায়িত করা দরকার। আমরা আমাদের সন্তানদের জন্য একটি ভালো ভবিষ্যত্ গড়ে তুলতে সক্ষম নাও হতে পারি, তবে আমরা আত্মবিশ্বাসের সঙ্গে ভবিষ্যতের মুখোমুখি হওয়ার জন্য তাদের আরও ভালোভাবে সজ্জিত করতে পারি।

ভবিষ্যতের কান্ডারিদের আরও মজমুত, শক্তিশালী করতে উদ্যত এই এসআইপি অ্য়াবাকাস। তাদের উদ্দেশ্য ভবিষ্যতে যাতে শিশুরা কঠিন পরিস্থিতির মধ্যে পড়লেও সেখান থেকে বেরিয়ে আসতে পারে এমন ভাবে তাদের তৈরি করা।