Date : 2024-07-16

মুখ্যমন্ত্রীর সবুজ সংকেত মিললেই শুরু হবে স্নাতকে ভর্তি প্রক্রিয়া।

নাজিয়া রহমান, সাংবাদিক : প্রকাশিত হয়েছে উচ্চমাধ্যমিক, সিবিএসই ও আইসিএসই দ্বাদশ শ্রেণীর ফল। এবার স্নাতকে ভর্তির পালা। এবার স্নাতক এ কেন্দ্রীয় অনলাইন পোর্টালের মাধ্যমে ভর্তি নেওয়া হবে। কিন্তু, কবে থেকে এবং কোন নিয়মে এই ভর্তি প্রক্রিয়া চালু হবে তা স্পষ্ট হবে ভরতি বিধি প্রকাশের পরই। পাশাপাশি জাতীয় শিক্ষানীতি অনুযায়ী, এবছর থেকে এ রাজ্যে চার বছরের স্নাতক অনার্স কোর্স চালু করা যাবে কি না সেই বিষয়টি নিয়েও চিন্তাভাবনা করছেন উচ্চ শিক্ষা দফতরের আধিকারিকেরা।
প্রসঙ্গত, এবারে স্নাতকের ক্ষেত্রে দুটিবিষয় রয়েছে। একটি স্নাতকে ভর্তির জন্য কেন্দ্রীয় অনলাইন পোর্টাল করা হবে আর দ্বিতীয়টি হল জাতীয় শিক্ষানীতি অনুযায়ী স্নাতকে চার বছরের অনার্স কোর্স চালু করা। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর বক্তব্য, দু’টোর জন্যই পর্যাপ্ত পরিকাঠামো, সুব্যবস্থা ও নিরাপত্তার দরকার। যাতে ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ সুরক্ষিত ও নিরাপদ থাকে। দিন আনি, দিন খাইয়ের চক্করে তারা কোনও বিপদের মধ্যে পড়তে পারে। তাই পুরোটা যাতে নিশ্চিত করা যায় সে বিষয়ে সরকার আলোচনা চালাচ্ছে।’’

একইসঙ্গে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, দু’টি বিষয়ই মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা ও তাঁর অনুমোদনের উপর নির্ভরশীল। তাই এখন শুধু অপেক্ষা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সবুজ সংকেতের।  তা মিললে আগামী সপ্তাহ থেকেই কলেজগুলিতে স্নাতক স্তরে পড়ুয়া ভরতির বিধি প্রকাশ করা হতে পারে। উচ্চ মাধ্যমিক ও তার সমতুল্য পরীক্ষার ফলপ্রকাশের পাশাপাশি প্রকাশিত হয়েছে রাজ্য জয়েন্ট এন্ট্রান্সের ফলও। যার কাউন্সেলিং জুনের পরে হবে বলে জানিয়েছেন জয়েন্ট বোর্ড কর্তারা।