Date : 2024-05-02

৩ মশলা বাড়ায় হিট স্ট্রোকের ঝুঁকি

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- বর্ষা এলেও গরম কমার কোনও লক্ষণই নেই। ভ্যাপসা গরমে খাবারের অনিয়মিত হলেই হতে পারে শরীরের ব্যাপক ক্ষতি। প্রতিদিনের রান্নায় ব্যবহৃত এমন কয়েকটি মশলা রয়েছে যা খেলে ব্রেন স্ট্রোকের মতো ঘটনাও ঘটতে পারে। এই সময়ে অতিরিক্ত গরমে খাবারের বিষয়ে বাড়তি সতর্ক হওয়া প্রয়োজন। তেল মশলাদার খাবার বাদ দিতে হবে। আজ জেনে নেওয়া যাক এই গরমে কোন কোন মশলার ব্যবহার কমাতে হবে।

১) শুকনো লঙ্কার গুঁড়ো: প্রতিদিনের রান্নায় শুকনো লঙ্কার গুঁড়ো ব্যবহার হয়ে থাকে। সবজি হোক বা মাছ- মাংস, যে কোনও রান্না করতে লাল লঙ্কার গুঁড়ো ব্যবহার করা হয়। লঙ্কা গুঁড়ো পেটের সমস্যা বাড়িয়ে দেয়। পেট গরম হতে পারে। শরীর গরম করে। তাই যতটা সম্ভব লাল লঙ্কা গুঁড়ো কম ব্যবহার করা দরকার।

২) রসুন: বিভিন্ন আমিষ পদ, এমনকী কিছু নিরামিষ পদেও রসুন ব্যবহার হয়ে থাকে। রসুন খাবারের স্বাদ বাড়ালেও প্রচন্ড গরমে রসুন শরীরের জন্য বিষের সমান। গরমে এমনি শরীর গরম থাকে, রান্নায় রসুনের ব্যবহার শরীরকে আরও গরম করে দেয়। শরীরের তাপ বেশি বেড়ে গেলে হতে পারে হিট স্ট্রোক।

৩) গোল মরিচের গুঁড়ো: দেশি ও বিদেশী, উভয় খাবারের স্বাদ বাড়িয়ে দেয় গোল মরিচের গুঁড়ো। তবে স্বাদ বাড়ালেও গরমে এই মশলা এড়িয়ে যাওয়া দরকার। গোলমরিচ শরীরকে গরম করে দেয়। সুস্থ থাকতে গেলে এই গরমে শরীর ঠান্ডা রাখা প্রয়োজন। তা না হলে শরীর অসুস্থ হয়ে পড়তে পারে। হতে পারে হিট স্ট্রোক তাই গরমে গোল মরিচ বা গোল মরিচের গুঁড়ো কম খাওয়া দরকার।

যারা কাজের জন্য প্রতিদিন বাইরে বেরোন, তাদের কম মশলাযুক্ত খাবার খাওয়া দরকার। এই গরমে যতটা সম্ভব হালকা খাবার খাওয়া দরকার। লক্ষ্য রাখতে হবে এই সব মশলা যাতে কম রান্নায় ব্যবহার হয়। এই মশলাগুলি শরীরকে গরম করে দেয়। যার ফলে হিট স্ট্রোক বা হার্ট অ্যাটাকের মতো রোগও হতে পারে।