Date : 2024-07-12

গরমের ছুটির পর স্কুল খুললে নিতে হবে অতিরিক্ত ক্লাস। নির্দেশ শিক্ষা দফতরের।

নাজিয়া রহমান, সাংবাদিক : গরমের ছুটির পর স্কুল খুললে নিতে হবে অতিরিক্ত ক্লাস।শিক্ষা দফতরের পক্ষ থেকে এমনই নির্দেশিকা জারি করা হয়েছিল। কিন্তু কিভাবে অতিরিক্ত ক্লাস নেওয়া হবে। শনিবার ফুল ডে ক্লাস নেওয়া হবে কি না তা এখনও স্পষ্ট নয়। এ ব্যাপারে শিক্ষা দফতর একটা নির্দেশিকা জারি করুক। বলে দাবি শিক্ষক মহলের একাংশের।

দীর্ঘ গরমের ছুটি কাটিয়ে খুলেছে স্কুল। স্কুল খুললেও কমেনি গরম। এগিয়ে এসেছে ২০২৪ এ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পরীক্ষা। তাই একটানা দীর্ঘদিন ছুটির ফলে সময়ে সিলেবাস শেষ করাটা বেশ চ্যালেঞ্জ শিক্ষক শিক্ষিকাদের কাছে।স্কুল খোলার নির্দেশিকায় শিক্ষা দফতর জানিয়েছিল স্কুল খুললেই নেওয়া হবে অতিরিক্ত ক্লাস। ১৫জুন থেকে পুরোদমে শুরু হয়েছে স্কুল। দীর্ঘ গরমের ছুটির মধ্যেই শহর কলকাতার বহু সরকারি স্কুল অনলাইনে পঠনপাঠন চালু রেখেছিল। অতিরিক্ত ক্লাস নেওয়ার খুব একটা প্রয়োজন নেই বলেই মত শহরের বহু স্কুল কর্তৃপক্ষের।

তবে যে সমস্ত স্কুলের পড়ুয়ারা অনলাইনে ক্লাস করানোর সুযোগ পাইনি তাদের জন্য অতিরিক্ত ক্লাসটা একান্তই জরুরি বলে মত শিক্ষকমহলের একাংশের। তবে অতিরিক্ত ক্লাস কিভাবে নেওয়া হবে? শনিবার ফুল ডে ক্লাস নেওয়া হবে কি না। তা নিয়ে শিক্ষা দফতরের তরফ থেকে একটি নির্দেশিকা জারি করা হোক বলে মত শিক্ষকমহলে অনেকের।

রাজ্যে আসন্ন পঞ্চায়েত নির্বাচন। নির্বাচন সম্পন্ন করতে সে সময় স্কুলগুলিকে ভোটকেন্দ্র হিসেবে নেওয়া হতে পারে। ভোট গ্রহনের দায়িত্বে থাকতে পারেন শিক্ষক শিক্ষিকারা। যার ফলে আবারও ব্যাহত হতে পারে বিদ্যালয়ের পঠনপাঠন। তাই সঠিক সময়ে সিলেবাস যাতে শেষ হয় তা নিয়ে নানা কি পদক্ষেপ গ্রহণ করা যায় তা নিয়ে চলছে আলোচনা।