Date : 2024-05-02

২২ জুন থেকে নির্বাচনী জনসভা অভিষেকের ! সিদ্ধান্ত হবে ১৭ তারিখ কালীঘাটের বৈঠকে।

সঞ্জু সুর সাংবাদিক : পঞ্চায়েত নির্বাচনে মনোনয়ন জমা দেওয়ার সময়সীমা শেষ হচ্ছে বৃহস্পতিবার বিকাল তিনটায় (বৃহস্পতিবার দুপুর একটা, এখনও পর্যন্ত এই মনোনয়ন জমার সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেয় নি কমিশন)। এদিকে অভিষেক বন্দ্যোপাধ্যায় এর নবজোয়ার কর্মসূচি শেষ হচ্ছে শুক্রবার। কাকদ্বীপে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যৌথ সমাবেশের মাধ্যমে প্রায় ষাট দিনের এই কর্মসূচি শেষ করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তারপর‌ই শনিবার তৃণমূল কংগ্রেসের নির্বাচনী কোর কমিটির বৈঠক ডাকা হয়েছে কালীঘাটে। সেই বৈঠকেই পঞ্চায়েত নির্বাচন নিয়ে অভিষেকের পরবর্তী কর্মসূচি স্থির করা হতে পারে বলে তৃণমূল কংগ্রেস সূত্রে খবর।

এপ্রিল মাসে কোচবিহার জেলা দিয়ে নবজোয়ার কর্মসূচি শুরু করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এই কর্মসূচির অঙ্গ হিসাবে বিভিন্ন এলাকা পরিক্রমায় রোড শো সহ প্রতিদিন‌ই কোনও না কোনও জায়গায় জনসভা করেছেন তৃণমূল কংগ্রেসের সেকেন্ড ইন কমান্ড অভিষেক। কর্মসূচির সূচনার দিকে তখনও পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা না হলেও অভিষেক বন্দ্যোপাধ্যায় কিন্তু পঞ্চায়েত নির্বাচন কে পাখির চোখ করেই এই কর্মসূচি এগিয়ে নিয়ে গিয়েছেন। টানা ৫৩ দিনের (২৫ এপ্রিল থেকে) এই কর্মসূচির মধ্যেই ঘোষণা হয়ে গিয়েছে পঞ্চায়েত নির্বাচনের নির্ঘন্ট। ইতিমধ্যেই অধিকাংশ আসনে মনোনয়ন জমা দেওয়ার কাজ‌ও শেষ (বুধবার পর্যন্ত তৃণমূল কংগ্রেস মোট মনোনয়ন জমা দিয়েছে ৪৯,৪৯১টি )।

এই অবস্থায় শুক্রবার দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপে নবজোয়ার কর্মসূচির শেষ লগ্নে যৌথ সমাবেশে উপস্থিত থাকবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (এর আগে মালদহ ও শালবনীতে দুই দফায় যৌথ সমাবেশ হয়েছে)। ঠিক তারপরের দিন শনিবার কালীঘাটে তৃণমূল কংগ্রেসের নির্বাচনী কোর কমিটির বৈঠক ডাকা হয়েছে, যে বৈঠকে উপস্থিত থাকার কথা মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায় ছাড়াও সুব্রত বক্সি, ফিরহাদ হাকিম, অরুপ বিশ্বাস, চন্দ্রিমা ভট্টাচার্য প্রমুখ। তৃণমূল কংগ্রেস সূত্রে খবর এই বৈঠকেই অভিষেক বন্দ্যোপাধ্যায় এর পরবর্তী সিডিউল ঠিক করা হবে। দুই মাসের কাছাকাছি সময়ে রাজ্যের প্রতিটা জেলায় সমাবেশ, রোড শো করার পরেও পঞ্চায়েত নির্বাচনের জন্য আবার আলাদা করে নির্বাচনী সমাবেশ করার প্রয়োজন আছে কি না এই প্রশ্নে অভিষেকের মত নির্বাচনী সমাবেশ বা জনসভা না করলে কর্মিদের মনোবল ভেঙে যেতে পারে। তাছাড়া দলের নির্দেশ কর্মিদের কাছে পৌঁছে দেওয়ার জন্য জনসভার বিকল্প নেই। সেই কারণেই তিনি অল্প কিছু হলেও জনসভা করতে চাইছেন। এমনিতে পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল সুপ্রিমো নিজে খুব একটা কর্মসূচি নেন না। দলের অন্যান্য নেতৃবৃন্দ এই কাজটা করে থাকেন। এবার অবশ্য অভিষেক বন্দ্যোপাধ্যায় নিজেই কিছু কর্মসূচি নিতে চাইছেন। তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, শনিবারের বৈঠকেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।