Date : 2024-06-13

এবার মা উড়ালপুল সংস্কারের কাজ শুরু হবে।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- ২০১৫ সালের অক্টোবর মাসে উদ্বোধন হয় মা উড়ালপুল। এটি একটি দীর্ঘতম ফ্লাইওভার। গিরিশপার্ক ব্রিজ ভেঙে যাওয়ার পর থেকে কলকাতার বুকে বিভিন্ন ব্রিজ সংস্কারের কাজ শুরু করা হয়েছে। এবার মা ফ্লাইওভার সংস্কারের কাজ শুরু হবে। মা ফ্লাইওভার সম্প্রসারণ জয়েন্টগুলি প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জুন মাসের পর কাজ শুরু হবে। এমনটাই জানা যাচ্ছে কেএমডিএ এর পক্ষ থেকে। মা ফ্লাইওভারের সংস্কারের কাজ শুরু করবে কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ) কর্তৃপক্ষ।
কেএমডিএ-র ইঞ্জিনিয়াররা জানিয়েছেন, সম্প্রসারণ জয়েন্টগুলির মধ্যে রাবার লাইনিংগুলি শুকিয়ে গেছে।ফলে জয়েন্টগুলি খুলে গিয়েছে। তাই সম্প্রসারণ জয়েন্টগুলি সঠিকভাবে কাজ করছে না। সম্প্রসারণ জয়েন্টগুলি প্রতিস্থাপনের কাজটি কয়েকটি পর্যায়ে হবে। ইএম বাইপাস ফ্লাইওভারের দিকের কাজ আগে শুরু হবে। তারপর এজেসি বোস রোড ফ্লাইওভার দিকে কাজ শুরু হবে।

২০১৯ সালে মা উড়ালপুল সংযুক্ত হওয়ার পর থেকে দুটি ফ্লাইওভার ব্যবহারকারী যানবাহনের সংখ্যা বহুগুণ বেড়েছে। তবে দিনের বেলা মেরামতি কাজের পরিবর্তে রাতের দিকে কাজ হবে। দীর্ঘতম হওয়ায় কাজের সময়সীমা দুই থেকে আড়াই মাস লাগবে। তবে পুজোর আগেই কাজ শেষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানানো হয় কেএমডিএ পক্ষ থেকে।

মা উড়ালপুলের পাইপলাইন আছে। বৃষ্টির জল বেরিয়ে যাওয়ার জন্যে। যেহেতু সামনেই বর্ষা আসছে। তাই সেই পাইপলাইন গুলো ঠিক আছে কিনা সেটাও গুরুত্ব সহকারে দেখা হবে বলে জানান বিশেষজ্ঞরা। এই ফ্লাইওভার এমনিতে দুর্ঘটনাপ্রবণ। মাঝে মধ্যেই দুর্ঘটনা ঘটে। তাই সব কথা মাথায় রেখেই কাজ করতে হবে।