Date : 2024-05-04

মনোনয়ন পর্বেই অশান্তি। রাজ্যপালের ডাকে রাজভবনে কমিশনার রাজীব সিনহা।

সঞ্জু সুর, সাংবাদিক : পঞ্চায়েত নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা হয়েছে এখনও ৪৮ ঘন্টা কাটেনি। তারমধ্যেই কংগ্রেস কর্মী খুন ও বিরোধীদের মনোনয়নে বাধা দেওয়ার একাধিক অভিযোগ উঠছে বিভিন্ন জেলা থেকে। এই প্রেক্ষিতেই শনিবার রাজ্য নির্বাচন কমিশনারকে তলব করেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস।

বৃহস্পতিবার নির্বাচন ঘোষণা হ‌ওয়ার পর শুক্রবার ছিলো মনোনয়ন পত্র জমা দেওয়ার প্রথম দিন। আর প্রথম দিনেই বিভিন্ন জেলা থেকে বিরোধীদের মনোনয়নপত্র জমা দিতে বাধা দেওয়া সহ অনেক জায়গাতেই যথাযথ ভাবে ফর্ম পাওয়া যাচ্ছে না বলেও অভিযোগ জানান তারা। পাশাপাশি শুক্রবার সন্ধ্যার দিকে মূর্শিদাবাদের খড়গ্রামে কংগ্রেস কর্মী খুনের খবর পাওয়া যায়। যে ঘটনায় ইতিমধ্যেই রাজ্যপালের কাছে অভিযোগ জানিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। এদিন এইসব বিষয়গুলো নিয়ে কমিশনের বক্তব্য জানতে রাজীব সিনহাকে ডেকে পাঠান রাজ্যপাল।
সূত্রের খবর, কমিশনারের কাছে রাজ্যপাল জানতে চান ভোট করার জন্য পর্যাপ্ত ফোর্স রয়েছে কি না। কেন্দ্রীয় বাহিনী নিয়েও বা কমিশন কি ভাবছে! উত্তরে কমিশনার জানান এই বিষয়ে সিদ্ধান্ত নেবে আদালত, কারণ বিষয়টি এখন আদালতের বিচারাধীন। আদালত যা বলবে, কমিশন সেই মতো ব্যবস্থা নেবে। পাশাপাশি তিনি রাজ্যপালকে এটাও জানান যে রাজ্য সরকার নিরাপত্তার বিষয়ে সবরকম ব্যবস্থা করার আশ্বাস দিয়েছে। মনোনয়ন জমা দেওয়ার ক্ষেত্রে যাতে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়, শান্তিপূর্ণ হয় সেটা নিশ্চিত করতে কমিশনারকে বলেছেন রাজ্যপাল। এদিকে এদিন‌ই রাজ্যপাল মূর্শিদাবাদ, আসানসোল, উত্তর ২৪ পরগণার জেলাশাসকদের সঙ্গে উদ্ভুত পরিস্থিতি নিয়ে কথা বলেছেন বলে জানান রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। পাশাপাশি রাজ্যপালের তলব প্রসঙ্গে তাঁর মত, এটা একদমই একটা নর্ম্যাল প্রসেস।