Date : 2024-06-12

কালো এলাচ ও সবুজ এলাচের মধ্যে পার্থক্য কি?


সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- মশলার দেশ ভারতে রকমারি মশলার ঝুলিতে সাজানো। ভারতের বিভিন্ন প্রান্তের রান্নায় মেশানো হয় ভিন্ন স্বাদ ও গন্ধের মশলা। শুকনো লঙ্কা, কাশ্মীরি লাল লঙ্কা, কসুরি মেথি, মেথি, গোটা ধনে সহ নামী- অনামী প্রচুর মশলায় সাজানো এই দেশ। তেমনই রয়েছে এই তালিকায় সবুজ এলাচ ও কালো এলাচ। চলতি ভাষায় ছোট এলাচ, বড় এলাচ নামেই চেনে সবাই। এই দুই মশলার ব্যবহার কী জানেন? কোন কোন রান্নায় ব্যবহার হয় জানেন? যদি না জেনে থাকেন, আসুন আজ জেনে নেওয়া যাক-
*কালো এলাচ ও সবুজ এলাচ কি?
কালো এলাচে রয়েছে একটি সুগন্ধযুক্ত গন্ধ। এই এলাচ দেখতে কালো। এই এলাচের খোসা ফেলে ভিতরে থাকা বীজ শুধু ব্যবহার হয়। তবে অনেকে খোসা ব্যবহার করে। কালো এলাচের স্বাদকে অনেকে পুদিনার সঙ্গে তুলনা করে থাকে। সবুজ এলাচের স্বাদ বেশ তীক্ষ্ণ। এই এলাচ গরম মশলায় ব্যবহার হয়। ক্ষীর, হালুয়া, বিভিন্ন মিষ্টিতে এর ব্যবহার হয়। খাওয়ার পর মুখশুদ্ধি হিসেবেও এলাচ অনেকে খায়।
*সবুজ এলাচের ব্যবহার- রান্নাঘরে প্রতিদিনের রান্নায় ছোট এলাচ বেশি ব্যবহার হয়। কম- বেশি অনেক রান্নাতেই এই এলাচের ব্যবহার আছে।
*কালো এলাচের ব্যবহার- কালো এলাচের ব্যবহার কম হলেও গ্রেভিজাতীয় সবজিতে এর ব্যবহার বহুল। বিশেষ করে আমিষ খাবারে ব্যবহার বেশি।