Date : 2023-09-22

সহকারী অধ্যাপক পদে নিয়োগ হতে গেলে পিএইচডি আবশ্যিক নয়

নাজিয়া রহমান, সাংবাদিক: সহকারী অধ্যাপক পদে নিয়োগ হতে গেলে পিএইচডি আবশ্যিক নয়। বলে জানালেন ইউজিসির চেয়ারম্যান এম জগদীশ কুমার। ইউজিসির চেয়ারম্যানের ঘোষণা অনুযায়ী, অ্যাসিসট্যান্ট প্রফেসর হিসাবে নিয়োগের যোগ্যতা হিসাবে পিএইচডি ঐচ্ছিক বলে বিবেচিত। সেক্ষেত্রে অধ্যাপক হিসেবে কাজ করতে গেলে শুধুমাত্র ন্যাশনাল এলিজিটিবিলিটি টেস্ট অর্থাৎ নেট, স্টেট এলিজিবিলিটি টেস্ট অর্থাৎ সেট, স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট অর্থাৎ স্লেট পরীক্ষায় উত্তীর্ণ হওয়াকেই যোগ্যতার নূন্যতম মানদণ্ড হিসাবে ধরা হবে। অর্থাৎ কোনও পরীক্ষার্থী প্রতিযোগিতামূলক এই পরীক্ষাগুলিতে উত্তার্ণ হলেই সরাসরি অধ্যাপনা করা সুযোগ পাবেন। সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রেই এটি প্রযোজ্য বলে জানানও হয়েছে।

২০১৮ সালের অধ্যাপক নিয়োগের নিয়ম সংশোধন করা হয়েছে। সংশ্লিষ্ট সংশোধন জুলাই মাস থেকে কার্যকর করা হচ্ছে বলে জানিয়েছে ইউজিসি। সংশোধিত নিয়ম অনুযায়ী সেট, নেট স্লেট পরূক্ষায় উত্তীর্ণ হলেই সহকারী অধ্যাপক হিসেবে আবেদন জানানও যাবে। সে ক্ষেত্রে পিএইচডি বাধ্যতামূলক নয়।

পিএইচডি শেষ করতে ৫-৬ বছর লেগে যায়। দীর্ঘদিন ধরে পিএইচডি করার পর অধ্যাপনা করার সুযোগ থাকায় অনেকেই এই পেশা থেকে মুখ ফিরিয়ে নেয়। তাই দীর্ঘদিন ধরে পিএইচডি কে বাধ্যতামূলক না করার দাবি জানানও হচ্ছে। অবশেষে সেই দাবি মিটলও বলে মত শিক্ষকমহলের।