Date : 2024-07-12

মিউজিক লাভার্স এসোসিয়েশনের উদ্যোগে পালন করা হল বিশ্ব পিতৃদিবস ও বিশ্ব সংগীত দিবস।

নাজিয়া রহমান, সাংবাদিক ঘুমিয়ে থাকে শিশুর পিতা সব শিশুরই অন্তরে। কিন্তু সংসারে পিতার গুরুত্ব আমরা ক’জনই বা মনে রাখি কর্তব্য পালনের পালনে তাগিদেই পিতা যেন সমস্ত দায়ভার নিয়ে নেন কাঁধে। তাই তাকে সম্মান জানাতে বিশ্ব পিতৃদিবস প্রতি বছর ১৮ জুন বিশ্বজুড়ে পিতৃদিবস পালিত হয়। সেই দিনটিকে স্মরণ করে পিতাদের সম্মান জানাতে ২৯ জুন পালন করা হল বিশ্ব পিতৃদিবস ও বিশ্ব সংগীত দিবস। কলকাতার ভারতীয় ভাষা পরিষদ প্রেক্ষাগৃহে মিউজিক লাভার্স এসোসিয়েশনের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল শ্রেষ্ঠ বাবার পুরস্কার প্রদান। ড্যাডি অ্যাওয়ার্ড এই অনুষ্ঠান পুরস্কার তুলে দেওয়া হয় বিখ্যাত চলচ্চিত্র জনসংযোগ আধিকারিক তথা প্রয়াত সাংবাদিক বিজয় রায় তার সুযোগ্য পুত্র মৃত্যুঞ্জয় রায় কে।মৃত্যুঞ্জয় রায়ের হয়ে পুরস্কার গ্রহন করে তাঁর কন্যা স্বস্তিকা রায়। অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কলকাতা পৌরসভার মেয়র পারিষদ দেবাশীষ কুমার এবং সন্দীপ রঞ্জন বক্সী।পাশাপাশি উপস্থিত ছিলেন পন্ডিত মল্লার ঘোষ,নন্দিনী ভট্টাচার্য,সংগীত শিল্পী সাহানা বক্সী, সমাজসেবী পার্থসারথী নাথ, গায়ক সুজয় ভৌমিক প্রমুখ।

এদিনের এই অনুষ্ঠানে বিভিন্ন পেশার সাথে যুক্ত মানুষদেরও সম্মান জানানো হয় সাহিত্য,রাজনৈতিক, সাংবাদিক,সংগীত, সিনেমা প্রমুখ সকল বিভাগের জন্য ছিল পুরস্কার সম্মাননা।

এছাড়া শুধু মাত্র পিতৃদিবস নয়, বিশ্ব সংগীত দিবসও পালন করা হয়। এদিনের অনুষ্ঠানে চিত্রপরিচালক বাদল সরকারের নতুন মিউজিক ভিডিও এলবাম”বিপদের সাথী বাবা”-এদিন আনুষ্ঠানিক ভাবে রিলিজ করা হয় এবং তার পরিচালিত শর্ট ফিল্ম “আডোপসন”দেখানো হয়। পুরস্কার প্রদান ছাড়াও ভি বালসারা,এস পি বালা শুভ্রমনিয়াম, আর ডি বর্মন প্রমুখ শিল্পীদের স্মরণ করে তাঁদের সংগীত পরিবেশন করা হয়।

এদিনের সুরেলা সংগীত সন্ধ্যায় পালিত হল পিতৃদিবস। তবে শুধু পিতৃদিবস বা মাতৃদিবস পালনের মধ্যে দিয়েই বাবা মার প্রতি কর্তব্য শেষ হয় না। সারাটা বছরজুড়ে একজন সন্তানের কর্তব্যের মধ্যে থাকে বাবা ও মাকে সম্মান জানানও। সন্তানের অবহেলার বাবা মার বার্ধক্য জীবন যেন বৃদ্ধাশ্রমে না কাটে সেটা দেখাও একজন সন্তানের পরম কর্তব্য বলে মত বিশেষজ্ঞ মহলের। তাই এদিনের এই সন্ধ্যা মানুষের দৃষ্টি ভঙ্গিমা পাল্টাতে অনেকটাই সাহায্য করবে বলেই আশা উদ্যোক্তাদের।