Date : 2024-07-22

রাজপথে মশাল মিছিল বাংলা পক্ষের

ওয়েব ডেস্ক : ১৪ ই সেপ্টেম্বর, হিন্দি দিবস কালো দিন৷ বাংলা সহ সমস্ত অহিন্দি ভাষার দ্বিতীয় শ্রেণীর হওয়ার দিন। ভারতীয় যুক্ত রাষ্ট্রের কেন্দ্র সরকার হিন্দি ভাষার ব্যিবহার ও প্রসারকে উৎসাহিত করতে শুধু না, হিন্দি ভাষা চাপিয়ে দিতে আজকের দিনটিকে বেছে নিয়েছে, এমনই অভিযোগ তুলল বাংলা পক্ষ। এক পক্ষকাল ধরে সব কেন্দ্রীয় প্রতিষ্ঠানে “হিন্দি পক্ষ” পালনের নামে প্রশাসনিক থেকে শিক্ষা, সবস্তরেই হিন্দি ব্য্বহার করতে উৎসাহিত বা বাধ্যক করা হয় দাবি বাংলা পক্ষ। ভারতের মতো একটি বহুভাষিক যুক্তরাষ্ট্রে শুধুমাত্র একটি ভাষার জন্যৎ এই উদ্যোরগ সম্পূর্ণভাবে যুক্তরাষ্ট্রীয় কাঠামো বিরোধী ও অহিন্দি জাতিগুলির মৌলিক অধিকার হরণের হীন প্রচেষ্টা চলছে, এমনই অভিযোগ তুলে রাজপথে নামল বাংলা পক্ষ। রবীন্দ্রসদন চত্বর থেকে হাজরা মোড় পর্যন্ত এই মিছিলে হিন্দি আগ্রাসন তথা হিন্দি সাম্রাজ্য বাদ ধ্বংস করার বার্তা দেয় বাংলা পক্ষ।

মিছিলে নেতৃত্ব দেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যা পক গর্গ চট্টোপাধ্যারয়, সাংগঠনিক সম্পাদক তথা শীর্ষ পরিষদ সদস্যে কৌশিক মাইতি, কলকাতা জেলার সম্পাদক অরিন্দম চট্টোপাধ্যায়, উত্তর চব্বিশ পরগনা শহরাঞ্চলের সম্পাদক পিন্টু রায়, উত্তর চব্বিশ পরগনা শিল্পাঞ্চলের সম্পাদক মামুদ আলি মণ্ডল, উত্তর চব্বিশ পরগনা গ্রামীণের সম্পাদক দেবাশিস মজুমদার, দক্ষিণ চব্বিশ পরগনার সম্পাদক প্রবাল চক্রবর্তী সহ প্রমুখ।

মশাল মিছিল থেকে বাংলা পক্ষের বার্তা, “আমাদের টাকায় মানে অহিন্দি জাতির টাকায় অহিন্দি জাতির উপর হিন্দি চাপিয়ে দেওয়া চলবে না। বাংলা ভাষার সমানাধিকার চাই। আমরা হিন্দি বিরোধী না। আমরা হিন্দি সাম্রাজ্যবাদ বিরোধী। আমরা হিন্দি সাম্রাজ্যবাদের নখ -দাঁত উপড়ে দেব। আমরা সকল অহিন্দি জাতি একসাথে লড়াই করছি, লড়াই আরও জোরদার হবে।”