Date : 2024-05-03

লিটল ম্যাগাজিন ফোরম আয়োজিত একাদশ বাংলা সাহিত্য ও সংস্কৃতি উৎসব-২৩

লিটল ম্যাগাজিন ফোরম আয়োজিত ১৫-৯-২০২৩ থেকে ১৭-৯-২০২৩ তারিখ পর্যন্ত তিনদিন ব্যাপী একাদশ বাংলা সাহিত্য ও সংস্কৃতি উৎসব-২৩ অনুষ্ঠিত হচ্ছে EZCC-র ঐকতান মঞ্চে, সল্টলেক। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লিটল ম্যাগাজিন ফোরামের প্রধান উপদেষ্টা ভাষাবিদ ড. পবিত্র সরকার, ফোরামের সভাপতি বিশিষ্ট কবি কমল দে সিকদার, অরুণ কুমার চক্রবর্তী, কালীকৃষ্ণ গুহ, কৃষ্ণা বসু, অশোক রায়চৌধুরী, তাপস সাহা প্রমুখ। আর বিশেষ সম্মানীয় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ থেকে আমন্ত্রিত বিশেষ অতিথি কবি ও সাংবাদিক, দৈনিক বাংলাদেশ পত্রিকার সম্পাদক জনাব আবদুর রশীদ চৌধুরী। তাঁকে লিটল ম্যাগাজিন ফোরামের পক্ষ থেকে বিশেষ সম্মানে ভূষিত করা হয়। উদ্বোধন সঙ্গীত পরিবেশন করেন অধ্যাপিকা ঋক রায়। আবার তিনদিনের এই সাহিত্য উৎসবে লিটল ম্যাগাজিন ফোরাম সাহিত্য পত্র উৎসব সংখ্যার প্রকাশ হয় ।

ফোরামের সম্পাদক কবি কেতকীপ্রসাদ রায় তাঁর বক্তব্যে বলেন, পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্রের সহায়তায় এবং লিটল ম্যাগাজিন ফোরাম আয়োজিত একাদশ বর্ষ বাংলা সাহিত্য ও সংস্কৃতি উৎসবে পশ্চিম বঙ্গের বিভিন্ন জেলা থেকে এবং দেশের বিভিন্ন প্রদেশ থেকে প্রায় ৪৫০ জন কবি ও সাহিত্যিক এই সাহিত্য উৎসবে আমন্ত্রিত অতিথি হিসাবে অংশগ্রহণ করছেন। তাছাড়া প্রতিবেশী বন্ধুরাষ্ট্র বাংলাদেশ থেকেও বাংলা ভাষার টানে এই উৎসবে এসেছেন বিশিষ্ট সাহিত্যিকগণ । কবিতা পাঠ ছাড়াও প্রতিদিন নিদৃষ্ট বিষয়ের উপর সাহিত্য আলোচনা এই উৎসবের বিশেষ গুরুত্ব। বিষয় ভিত্তিক আলোচনা করেছেন কবি কৃষ্ণা বসু, গল্পকার স্বপ্নময় চক্রবর্তী, নাট্যব্যক্তিত্ব সৌমিত্র মিত্র।
ফোরামের সভাপতি বিশিষ্ট কবি কমল দে সিকদারের ভাষায়, তিনদিনের এই সাহিত্য উৎসবে প্রতিদিন বিশিষ্ট কবি ও সাহিত্যিকদের উপস্থিতে উৎসব গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। এই উৎসব চলবে আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত।