Date : 2023-11-29

আন্দামান নিকোবরে স্বাস্থ্যকর্মী নিয়োগ প্রক্রিয়ার ওপর স্থগিতাদেশ জারি করলেন বিচারপতি শুভ্রা ঘোষ।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক : মেডিকেল ও প্যারা মেডিকেলে নিয়োগ দুর্নীতির অভিযোগ! অভিযোগ আন্দামান নিকোবর অ্যাডমিনিস্ট্রেশনের অন্তর্গত মেডিক্যাল সায়েন্সের বিরুদ্ধে। যা নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের।

মামলকারি রেজিনা রেহমান সহ মোট ১৩জন আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে মেডিক্যাল ও প্যারা মেডিকেল পদে অ্যাডমিনিস্ট্রেশনের অন্তর্গত ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সের নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে চুক্তি ভিত্তিতে মামলাকারীদের নিয়োগ করা হয়েছিল বলে তাদের দাবি।

আন্দামান দ্বীপপুঞ্জে বসবাসকারী নাগরিকদের স্বাস্থ্য পরিষেবা দেওয়ার জন্য এই নিয়োগ দেওয়া হয়েছিল। পরবর্তী সময়ে ২০২১,২২, ২৩সাল পর্যন্ত মেয়াদ বৃদ্ধি করা হয়।

দেশের শীর্ষ আদালত শুধু নয়, বিভিন্ন রাজ্যের হাই কোর্টে এই সংক্রান্ত মামলার মান্যতা পেয়েছেযে চুক্তির ভিত্তিতে নিযুক্ত কর্মীদের বরখাস্ত করে নতুন করে চুক্তিভিত্তিক কাউকেই নিয়োগ করতে পারবে না। কিন্ত এক্ষেত্রে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের প্রশাসনের অধিকর্তা ব্রিটিশ শাসন চলে গেলেও লেফট্যানেন্ট পদ এখনও বর্তমান। এবং সেখানে তাঁরই নির্দেশে সমস্ত প্রশাসন পরিচালিত হয়। তার অধীনে ইনস্টিটিউট অফ মেডিকেলের অধিকর্তা মামলাকারিদের চাকরির মেয়াদ থাকাকালীন ১১ই জুলাই ২০২৩সালে বিজ্ঞপ্তি প্রকাশ করে কর্মরত মামলাকারিদের পদেই নতুন কর্মী নিয়োগ করার প্রক্রিয়া শুরু করে। এবং বিজ্ঞপ্তি প্রকাশ করার পরেই কর্মরত স্বাস্থ্য কর্মীদের যোগদানে বাধা দেওয়া হয় বলে অভিযোগ।

কলকাতা হাই কোর্টের অন্তর্গত পোর্ট ব্লেয়ার সার্কিট বেঞ্চের বিচারপতি শুভ্রা ঘোষের এজলাসে মামলাকারীর পক্ষের আইনজীবী আশীষ কুমার চৌধুরী জানান চলতি বছরের ১১জুলাইয়ের বিজ্ঞপ্তি সম্পূর্ন বেআইনি। সুপ্রিম কোর্ট এবং কলকাতা হাই কোর্টের নির্দেশের পরিপন্থি। কারণ প্রশাসন তাদের কোষাগারে অর্থ বাঁচানোর জন্য চুক্তির ভিত্তিতে নিযুক্ত করেন। এবং সামান্য বেতনে কর্মীদের কাছ থেকে সমস্ত রকমের কাজের সুবিধে ও জনগণকে পরিষেবা দিতে বাধ্য করা হয় বলে অভিযোগ করেন। পাশাপশি অস্থায়ী কর্মীদের দীর্ঘ বছর ধরে কাজ করানোর পর তাদের যাতে অন্যায় ভাবে বরখাস্ত না করা হয়। শীর্ষ আদালতের রায়ে পরিষ্কার উল্লেখ যে সমস্ত সরকারি দফতরে অস্থায়ী কর্মী দীর্ঘ দিন ধরে কাজ করে আসছে।

বিচারপতি শুভ্রা ঘোষ আন্দামান নিকোবর প্রশাসনের আইনজীবীর উদ্দেশ্যে প্রশ্ন যাঁরা অস্থায়ী ভাবে কাজে যুক্ত তাদের সরিয়ে নতুন অস্থায়ী কর্মী নিয়োগের কারণ কি? যদিও বিচারপতির প্রশ্নের সদুত্তর পাননি।

আন্দামান নিকোবর প্রশাসনের নিয়োগ বিজ্ঞপ্তি র ওপর স্থগিতাদশ জারি করেন। পাশাপাশি মামলকারিদের বিষয়টি বিবেচনা না করা পর্যন্ত নতুন কোন নিয়োগ করা যাবে না। নির্দেশ বিচারপতি শুভ্রা ঘোষের।