Date : 2024-02-25

ট্যাংরা থানা পেতে চলেছে নতুন ভবন

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- আগামী বছরেই ভাঙর স্বতন্ত্র ডিভিশন হিসেবে নথিভুক্ত হবে কলকাতা পুলিশে। তবে এরই মধ্যে কলকাতা পুলিশের ৯ টি ডিভিশনের বেশ কয়েকটি থানার অবস্থা বেশ বেহাল। এই তালিকায় শীর্ষে রয়েছে ইস্ট সাবারবান ডিভিশনের অধীনে ট্যাংরা থানা।

থানায় ঢুকলেই দেখা যাবে বেহাল দশা। থানার সেরেস্তা যেন অন্ধকার খুপড়ি। সিলিং থেকে ভেঙে পড়ছে চাঙড়। দেওয়াল থেকে ভেঙে পড়ছে প্লাস্টার। পুরনো কেস ডায়েরিতে জমে ধুলো- বালির প্রলেপ। স্যাঁতসেঁতে, অস্বাস্থ্যকর অবস্থা থানার। শুধু মেরামতির মাধ্যমে কোনও ভাবেই থানার বিল্ডিংয়ের পরিস্থিতি ফিরিয়ে আনা সম্ভব না বলেই মনে করছে লালবাজারের বিল্ডিং বিভাগ। এই নিয়ে একাধিক উচ্চ পর্যায়ের বৈঠকের পর থানার নতুন বিল্ডিং করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমান থানার কাছেই তৈরি করা হয়েছে ট্যাংরা থানার নতুন বিল্ডিং। প্রায় ৪ কোটি ৩০ লক্ষ টাকা ব্যয়ে রাজ্য সরকার সরাসরি এই জমি কিনে তৈরি করেছে বহুতল বিশিষ্ট থানার বিল্ডিং। ব্যারাক, ক্যান্টিন, অফিসারদের রেস্ট রুম সবই থাকবে নব নির্মিত এই বিল্ডিংয়ে।

সব ঠিক থাকলে আগামী বছরের শুরুর দিকেই বদলে যাবে ট্যাংরা থানার ঠিকানা। ট্যাংরার পরই পোর্ট ডিভিশনের ওয়েস্ট পোর্ট থানার নতুন ভবনের কাজ শুরু করা হবে বলে সূত্রের খবর।