Date : 2024-02-24

Mamata Banerjee : কালো পাড়ের সাদা শাড়িতে কালা দিবস পালনে মুখ্যমন্ত্রী‌

সঞ্জু সুর, সাংবাদিক : তাঁর নির্দেশে দলীয় বিধায়কেরা কালা দিবস পালন করছেন বিধানসভা। সেই তিনি কি করে নিজের নির্দেশ আমান্য করেন ! তাই বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন বিধানসভায় এলেন তখন তাঁকে দেখা গেল কালো পাড়ের সাদা শাড়িতে।

বিজেপি যেদিন শহর কলকাতায় অমিত শাহ কে দিয়ে সভা করছে রাজ্যে দূর্নীতির প্রতিবাদে, ঠিক সেই দিন‌ই বিধানসভায় কেন্দ্রের বঞ্চনার প্রতিবাদে কালা দিবস পালন করছে তৃণমূল পরিষদীয় দল। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে তিনদিনের ধর্ণা কর্মসূচি আগেই নেওয়া হয়েছিলো। তার সঙ্গে অমিত শাহের সভার দিন কালা দিবস পালন‌ও তাঁর মস্তিষ্ক প্রসূত বলেই সূত্রের খবর। আসলে আগামি লোকসভা নির্বাচনের আগে বিজেপি কে এক ইঞ্চি জমিও ছাড়া যাবে না। তাই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী যাতে সব আলোচনার কেন্দ্রবিন্দু না হয়ে পড়েন, তাই এই দিনে “কালা দিবস” পালনের সিদ্ধান্ত নেওয়া‌। তবে এদিন যে তিনি বিধানসভায় আসবেন তেমন কোনো খবর ছিলো না বিধানসভায় কার‌ও কাছে। সবাইকে অবাক করেই বেলা সাড়ে বারোটা নাগাদ মুখ্যমন্ত্রী বিধানসভায় আসেন। এসেই তিনি অধ্যক্ষের ঘরে যান। সেই সময়েই দেখা যায় তিনি যে শাড়িটা পড়ে আছেন তার সরু পাড়ের রং অনেকটা কালো।

পাশাপাশি তাঁর কাঁধে একটি উত্তরীয় দেখা যায়, যেটার রং ও কালো। মুখ্যমন্ত্রী কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “এটা (উত্তরীয় তে হাত দিয়ে)কি কালো ! আমার তো মনে হচ্ছে এটার রং কিছুটা নীল।” তবে বিধানসভায় উপস্থিত শাসকদলের বিধায়ক বা মন্ত্রীদের অনেকেরই বক্তব্য একটু ডিপ নীল হলেও সেটা অনেকটাই কালো বলে মনে হবে।
এদিকে কালো পোশাক পড়ার ফতোয়ায় বিধায়কদের অনেককেই মঙ্গলবার ছুটতে হয়েছিলো দোকানে। তাঁদের কেউ কিনেছেন ‘মান্যবর’ এর কালো পাঞ্জাবি, আবার কেউ গিয়েছিলেন পার্ক স্ট্রিটের বিশ্ব বাংলা আউটলেটে। অনেকের বক্তব্য বাড়িতে কালো পোশাক রয়েছে, কিন্তু এখানে নিয়ে আসা হয় নি। তাই তড়িঘরি কিনতে হয়েছে।