Date : 2024-02-25

প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তির নির্দেশিকা জারি করল শিক্ষা দফতর।

নাজিয়া রহমান, সাংবাদিক : প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তির নির্দেশিকা জারি করল শিক্ষা দফতর। নির্দেশিকায় বেধে দেওয়া বয়সসীমা মেনেই স্কুলে ভর্তি করতে হবে পড়ুয়াদের। বেশ কয়েক বছর ধরেই পড়ুয়া ভর্তিতে বয়সের উপর বিশেষ নজর দিচ্ছে শিক্ষা দফতর। এবারও নির্দেশিকায় বয়সের উপর বিশেষ গুরুত্ব দিয়েছে শিক্ষা দফতর।

শিক্ষার অধিকার আইন অনুযায়ী প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ৬ থেকে ১৪ বছর বেঁধে দেওয়া হয়েছে। আর বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের ক্ষেত্রে ৬ থেকে ১৮ বছর বয়স। এই বয়সের পড়ুয়ারাই শুধু নিকটবর্তী প্রাক প্রাথমিক বা প্রাথমিক স্কুলে নির্দিষ্ট ক্লাসে ভর্তি হওয়ার সুযোগ পাবে। সেই আইন মেনেই প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তির নির্দেশিকা জারি করল শিক্ষা দফতর। নির্দেশিকায় বেধে দেওয়া বয়সসীমা মেনেই স্কুলে ভর্তি করতে হবে পড়ুয়াদের। শিক্ষকমহলের মতে,এই নিয়ম মেনে স্কুলে ভর্তি করা হলে খুদেরা সঠিক সময়ে সঠিক শ্রেণীতে উত্তীর্ণ হতে পারবে।

২০২৪ এর ১ জানুয়ারির নিরিখে কোন বয়সে কোন ক্লাসে ভর্তি হতে পারবে সেগুলি হল।
প্রথম শ্রেণির জন্য বয়সসীমা ৬ থেকে ৭ বছর।
দ্বিতীয় শ্রেণির জন্য বয়সসীমা ৭ থেকে ৮ বছর।
তৃতীয় শ্রেণির জন্য ৮ থেকে ৯ বছর।
চতুর্থ শ্রেণির জন্য ৯ থেকে ১০ বছর।
পঞ্চম শ্রেণির জন্য ১০ থেকে ১১বছর।
ষষ্ঠ শ্রেণির জন্য ১১ থেকে ১২ বছর।
সপ্তম শ্রেণির জন্য ১২ থেকে ১৩ বছর।
অষ্টম শ্রেণির জন্য ১৩ থেকে ১৪বছর।

বর্তমানে লটারির মাধ্যমে সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে শিক্ষার্থী ভর্তি করার হয়। যদি সেক্ষেত্রে কোন ছাত্র বা ছাত্রী ভর্তি হতে না পারে তাহলে সংশ্লিষ্ট জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকদের সাথে কথা বলে ভর্তির ব্যবস্থা করতে হবে আধিকারিকদের।