Date : 2024-02-28

Mamata Banerjee : বানিজ্য সম্মেলনের শ্বেতপত্র প্রকাশ, নেতাজি ইন্ডোরের পর নবান্নে সভাঘরে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

সঞ্জু সুর, সাংবাদিক ঃ গত ছয়টি বানিজ্য সম্মেলনে ঠিক কত কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব এসেছে আর তার ঠিক কতটা রাজ্যে বিনিয়োগ হয়েছে তার একটা পরিসংখ্যান নেতাজি ইনডোরের সভামঞ্চে তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী। এবার তাই নিয়ে শ্বেতপত্র প্রকাশ করবে সরকার। দলীয় সভার পাশাপাশি নবান্ন সভাঘরে বানিজ্য সম্মেলনের রিভিউ বৈঠকেও তেমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

বিশ্ববঙ্গ বানিজ্য সম্মেলনে এখনও পর্যন্ত ঠিক কত টাকার বিনিয়োগের প্রস্তাব এসেছে আর তারমধ্যে ঠিক কত টাকা রাজ্যে বিনিয়োগ হয়েছে তাই নিয়ে শ্বেতপত্র প্রকাশের দাবি জানিয়েছে রাজ্যের বিরোধী দলগুলো। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন বানিজ্য সম্মেলন নিয়ে শ্বেতপত্র প্রকাশ করা হবে‌। এদিন নেতাজি ইনডোর স্টেডিয়ামের দলীয় সভায় ভাষণ দেওয়ার সময় মুখ্যমন্ত্রী জানান এখনও পর্যন্ত ছয়টি বানিজ্য সম্মেলনে মোট ১৫ লক্ষ কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব এসেছে যার মধ্যে ১০ লক্ষ কোটি টাকার বিনিয়োগ ইতিমধ্যেই এখানে হয়েছে।

এই প্রসঙ্গেই তিনি জানান, আমি মুখ্যসচিবকে বলেছি একটা শ্বেতপত্র প্রকাশ করে সবাইকে দেখিয়ে দিতে। পরে নবান্ন সভাঘরে বেশকিছু দফতরের মন্ত্রী ও সচিবদের উপস্থিতিতে একটি পর্যালোচনা বৈঠকেও মুখ্যমন্ত্রী এই প্রসঙ্গ তোলেন বলে সূত্রের খবর। সেখানে তিনি বলেছেন, কি কি হয়েছে না হয়েছে, সেটা নিয়ে আমাদের একটা শ্বেতপত্র প্রকাশ করতে হবে। এদিনের রিভিউ মিটিং-এ গত বছরের বানিজ্য সম্মেলন নিয়ে কিছু অভিযোগ তাঁর কাছে এসেছে বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, গত বছর যেসব বিনিয়োগের প্রস্তাব ছিলো তারমধ্যে কিছু কাজ এখনও আটকে রয়েছে। কেন আটকে রয়েছে তা খুঁজে বের করে তার সমাধান করতে হবে। কোনো কাজ ফেলে রাখা যাবে না। সফলভাবে বিজিবিএস করার জন্য মুখ্যমন্ত্রী সবাইকে ধন্যবাদ জানান। পাশাপাশি তিনি বলেন, সৌরভ গাঙ্গুলী আমাদের শুভেচ্ছা দূত হয়েছে। ওকে কাজে লাগাতে হবে। রাজ্য যেসব কাজ করেছে তা নিয়ে একটা ভিডিও তৈরি করতে হবে যেখানে সৌরভ থাকবে। এবারের বিজিবিএস এ যেসব প্রস্তাব এসেছে সেই প্রস্তাবগুলোর যাতে বাস্তবায়ন ঘটে তারজন্য সবাইকে আরো বেশি খাটতে হবে বলেও মত প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। বৈঠকের শেষে সবার জন্য মিষ্টিমুখের ব্যবস্থা করা হয়েছিলো নবান্ন সভাঘরে।