Date : 2024-02-24

Firhad Hakim : আমরা স্কুলে পড়ি নাকি ! বিধানসভায় উপস্থিতি নিশ্চিত করার সই করা নিয়ে নিজের মত জানালেন মন্ত্রী ফিরহাদ হাকিম

সঞ্জু সুর, সাংবাদিক ঃ বিধানসভা অধিবেশনে মন্ত্রী বিধায়কদের উপস্থিতি নিশ্চিত করার জন্য অ্যাটেনডেন্স রেজিস্টার মেইনটেইন করার কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দলের পক্ষ থেকেও তেমন‌ই নির্দেশ ছিল। এই সই করা নিয়ে নিজের ক্ষোভের কথা জানালেন মন্ত্রী ফিরাদ হাকিম।

শুক্রবার থেকে শুরু হল রাজ্য বিধানসভার শীতকালীন অধিবেশন। এই অধিবেশনে শাসক দল তৃণমূল কংগ্রেস একটি নতুন নিয়ম চালু করেছে। মন্ত্রী এবং বিধায়করা যখন বিধানসভায় আসবেন তখন তাদেরকে অ্যাটেন্ডেন্স শিটে সই করতে হবে। মন্ত্রীরা পরিষদীয় মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়ের ঘরে রাখা খাতায় সই করবেন এবং বিধায়করা সই করবেন চিফ হুইপের ঘরে রাখা খাতায়। এদিন দেখা যায় মন্ত্রী বিধায়কেরা লাইন দিয়ে সহি সাবুদের পালা সারছেন। শুধু সই করা নয় তার সঙ্গে কখন বিধানসভায় ঢুকছেন সেই সময়টিও লিখতে হচ্ছে অ্যাটেনডেন্স সিটে পাশাপাশি বেরিয়ে যাওয়ার সময়ও সময় উল্লেখ করে দিতে হবে।

শুক্রবার বিধানসভায় উপস্থিত হয়ে পরিশদীয় মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়ের ঘরে সই করার পর রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন “আমরা স্কুলে পড়ি নাকি ! পার্টি বলেছে তাই এটা করছি। কিন্তু এটার সঙ্গে আমি সহমত নই।” সহমত না হওয়ার কারণ হিসেবে যদিও ফিরহাদ হাকিমের বক্তব্য, আমরা মন্ত্রী, আমাদের নিজেদেরই তো দায়িত্ব থাকা উচিৎ। মন্ত্রী মলয় ঘটক বলেন, “আমি এই এগারো বছরে এক দিন‌ও কামাই করি নি।” পাশাপাশি আরেক মন্ত্রী ইন্দ্রনীল সেন এর বক্তব্য “স‌ই ও করলাম, সময় ও লিখলাম। ভালোই লাগছে।” তবে এদিন এইভাবে অ্যাটেনডেন্স শীটে সই করা নিয়ে রাজ্যের মন্ত্রী এবং শাসকদলের বিধায়কদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায় রাজ্য বিধানসভায়।