Date : 2024-02-24

KMC News : দুর্নীতির তালিকায় নতুন সংযোজন “শৌচালয় নির্মাণে দুর্নীতি! হইচই ফেলে কলকাতা পুরসভার অন্দরে।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক : ঘটনার সূত্রপাত ২০১৭ থেকে ‘২০ সালের মধ্যে। সেই সময় কলকাতা পুরসভা অধীনস্থ ৫০ টি স্কুলের ৬৩টি শৌচাগার সংস্কার হয়। কিন্তু তদন্তে দেখা গিয়েছে, সেই কাজ নিয়ম মেনে হয়নি।কাজ চলাকালীন স্কুলে নোটিস টাঙানোর কথা। কিন্তু দেখা গিয়েছে কোনও স্কুলেই এই নোটিস দেওয়া হয়নি বলে অভিযোগ।

আর অভিযোগ স্কুলের উন্নয়ন কমিটিকে অন্ধকারে রেখে সমস্ত কাজ করা হয়েছিল। এমন কি কাজ চলাকালীন এবং শেষে পুরসভার ইঞ্জিনিয়ারের পরিদর্শনে যাওয়ার কথা ছিল। কোনও স্কুলেও তাঁরা যাননি বলে অভিযোগ।
স্কুলের প্রধান শিক্ষকদেরও সই নকল করার মতো গুরুতর অভিযোগ উঠেছে। বেশ কয়েকটি স্কুল শিক্ষকরা জানিয়েছেন, স্কুলের প্যাডও নকল করে ছাপিয়ে নেওয়া হয়েছিল।

এই সব অভিযোগ পাওয়ার পর পুরসভা বিভাগীয় তদন্ত শুরু করে। তদন্তে দেখা যায় শৌচাগার নির্মাণকে কেন্দ্র করে ব্যাপক দুর্নীতি হয়েছে। তাই অভিযুক্ত তিন আধিকারিকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে চাইছে পুর কতৃপক্ষ।তাই এবার অভিযুক্ত আধিকারিকদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে চাইছে পুরসভা। পাশাপাশি ইঞ্জিনিয়ারদের পরিদর্শন ছাড়াই কিভাবে শুধু শিক্ষকদের দিয়ে সই করিয়ে ছাড়পত্র দেওয়া হয়েছিল। সেই প্রশ্নও উঠছে। এবার প্রধান শিক্ষকদের ভূমিকাও খতিয়ে খতিয়ে দেখা হচ্ছে পুরসভা সূত্রের খবর।