Date : 2024-02-24

Uttarpara Government High School : উত্তরপাড়া রাষ্ট্রীয় উচ্চ বিদ্যালয়ের ১৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষে বিদ্যালয়ের ছবি এবং লোগো সম্বনিত ‘মাই স্ট্যাম্প সহ একটি স্পেশাল কভার’ প্রকাশ

নাজিয়া রহমান, সাংবাদিক : উত্তরপাড়া রাষ্ট্রীয় উচ্চ বিদ্যালয়ের ১৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষে বিদ্যালয়ের ছবি এবং লোগো সম্বনিত ‘মাই স্ট্যাম্প সহ একটি স্পেশাল কভার’ প্রকাশ করা হল। এটি কলকাতার জিপিও তে প্রকাশ করেন ভারতীয় ডাক বিভাগের কলকাতা রিজিওনের পোস্ট মাস্টার জেনারেল সঞ্জীব রঞ্জন। বিদ্যালয়ের সুপ্রাচীন ঐতিহ্য, পরম্পরা এবং একটি সুদীর্ঘ সময়কালকে সংরক্ষণের প্রয়াস ‘মাই স্ট্যাম্প সহ এই স্পেশাল কভার’টি। এমনই বক্তব্য স্কুলের আধিকারিকদের।এই অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক তপন কুমার সামন্ত। বিখ্যাত চিত্রশিল্পী সুব্রত গঙ্গোপাধ্যায় প্রধান অতিথির আসন অলংকৃত করেন।

১৮৪৬ সালে ১৬ই মে উত্তরপাড়া রাষ্ট্রীয় উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন বাবু জয় কৃষ্ণ মুখোপাধ্যায় এবং বাবু রাজ কৃষ্ণ মুখোপাধ্যায়। স্কুলটি হুগলি জেলায় অবস্থিত। স্কুলের সঙ্গে জড়িয়ে আছে নানা ঐতিহাসিক কাহিনী এই ঐতিহ্যময় স্কুলটি অন্যতম বিদ্যালয় ১৭৫ তম বর্ষে এই স্কুলটি কে একটি অন্য মাত্রা দিল এই “মাই স্ট্যাম্প সহ একটি স্পেশাল কভার’ বলে মত শিক্ষকমহলের একাংশের।

নভেম্বর মাসব্যাপী বিভিন্ন পর্যায়ে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে স্কুলের ১৭৫ তম বর্ষ পালন করা হয়। যেমন, এই স্কুলের ১৭৫তম বর্ষে ১৮ নভেম্বর ২০২৩ উত্তরপাড়ার গণভবনে UNESCO-র গ্লোবাল মিডিয়া এবং তথ্য সাক্ষরতা সপ্তাহ কর্মসূচির অংশ হিসাবে UNESCO এবং তার ভারতীয় অংশীদার ‘ওপিনিয়ন টাইমস’-এর সহায়তায় একটি অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি এবং পশ্চিমবঙ্গের প্রথম লোকায়ুক্ত সমরেশ ব্যানার্জী এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহন করেন।