Date : 2024-02-25

Weather Update : রাজ্যে শীতের দাপট, আন্দামান সাগরে নিম্নচাপ

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক – বিগত কয়েকদিনের তুলনায় আগামী কয়েকদিনে নিম্নমুখী হতে চলেছে তাপমাত্রার পারদ। পাশাপাশি আন্দামান সাগরে ঘণীভূত হওয়ার সম্ভাবনা নিম্নচাপের বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে।

আগামী কয়েকদিনে নিম্নমুখী হতে চলেছে তাপমাত্রার পারদ। সমগ্র রাজ্যে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আবহাওয়া থাকবে শুষ্ক। আগামী রবিবার দক্ষিণ আন্দামান সাগর সংলগ্ন এলাকায় নিম্নচাপ তৈরি হতে পারে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। সোমবার এই নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হবে। এর গতিপথ হবে পশ্চিম-উত্তর পশ্চিমের দিকে বলে জানা গেছে। এর ফলে রবিবার এবং সোমবার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কয়েকটি এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

তবে এর প্রভাব এরাজ্যে নেই। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৯ যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি বেশি। বিগত ২ দিন ধরেই শীতের আমেজ ও উত্তুরে হাওয়ার দাপট লক্ষণীয়। চলতি মরশুমে বৃহস্পতিবার এই প্রথম ২০ ডিগ্রির নীচে নামে কলকাতার তাপমাত্রা। গতকালের তুলনায় আজকের সর্বনিম্ন তাপমাত্রা আরও খানিকটা নেমেছে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা আরও নিম্নমুখী। ১৫-১৮ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, বীরভূম এই সব জেলাগুলির সর্বনিম্ন তাপমাত্রা। আগামী ৪-৫ দিনে তা নেমে ১৪-১৫ ডিগ্রি হতে পারে। উত্তরবঙ্গের সমস্ত জেলাতেও আবহাওয়া শুষ্ক। গড়ে ১০ ডিগ্রির নীচে। তবে স্থানীয় মেঘের কারণে দার্জিলিং ও কালিম্পঙে হালকা বৃষ্টির সম্ভাবনা।