Date : 2024-02-25

শুক্রবার থেকে বদলাবে তাপমাত্রা।

নাজিয়া রহমান, সাংবাদিক : ক্যালেন্ডারের পাতায় ৭ তারিখ কিন্তু এখনো শীতের দেখা নেই। শীতের অপেক্ষায় রাজ্যবাসী। তবে আর অপেক্ষা করতে হবে না এবার। শীতের আমেজ লুটেপুটে অনুভব করতে পারবেন কলকাতার সহ রাজ্যবাসী। শুক্রবার থেকেই কমবে তাপমাত্রার পারদ। মিগজাউম ঘূর্ণিঝড়ের প্রভাবে এক ধাক্কায় তাপমাত্রা বেড়ে যায় ৭ডিগ্রি। ঘূর্ণিঝড়ের প্রভাব বঙ্গে সরাসরি না পড়লেও এর প্রভাবে তাপমাত্রার পারদ বেড়ে যায়। চলতি সপ্তাহের মঙ্গলবার অন্ধ্রপ্রদেশে ল্যান্ড ফল ঘটে ঘূর্ণিঝড়ের। এই ঝড়ের প্রভাবে ক্ষতিগ্রস্ত হয় তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ। তবে বঙ্গের উপর এই ঘূর্ণিঝড়ের প্রভাব কেমন ভাবে পড়েনি।

প্রত্যক্ষভাবে বঙ্গে ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাব না পড়লেও, পরোক্ষভাবে এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়েছে। মঙ্গলবার থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির আবহাওয়ার সৃষ্টি হয়। ঐদিন রাজ্যের ১১ টি জেলায় সকাল থেকেই মেঘলা আকাশ ও দু এক পশলা বৃষ্টি শুরু হয়। ঘূর্ণিঝড় তার শক্তি হারালেও নিম্নচাপের জেরে শুরু হয় বৃষ্টি। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সকাল থেকেই হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয় । বৃহস্পতিবার দিনভর চলে বৃষ্টি।

বৃহস্পতিবার দিনভর বৃষ্টি হলেও শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন ঘটতে শুরু করবে। এখন প্রশ্ন শীত কবে পড়বে? ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ পড়লেও শীতের দেখা নাই। আবহাওয়াবিদের মতে, শীতের জন্য আর বেশিদিন অপেক্ষা করতে হবে না রাজ্যবাসীকে। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই শীতের আমেজ অনুভূত হবে।

একধাক্কায় অনেকটাই কমবে তাপমাত্রার পারদ। তবে শীত থিতু হতে আরও বেশ কিছুটা সময় লাগবে বলে মনে কীছেন আবহাওয়াবিদেরা। মঙ্গলবার অন্ধ্রপ্রদেশে আছড়ে পড়েছিল সাইক্লোন মিগজাউম। এই ঘূর্ণিঝড় এখন নিম্নচাপে পরিনত হয়েছে। যার প্রভাবে বৃষ্টি বঙ্গজুড়ে। তবে শুক্রবার থেকে এর প্রভাব অনেকটাই কমবে। ফলে বাংলার শীত ফিরবে ছন্দে।

অন্যদিকে উত্তরবঙ্গে আপাতত বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। সেখানে মনোরম আবহাওয়া। তাপমাত্রার পারদও বেশ নিম্নমুখী। উত্তরবঙ্গের জেলাগুলির তাপমাত্রা আরও কমতে পারে বলেই মত আবহাওয়াবিদদের। আগামী ৪৮ ঘণ্টা সেখানে আবহাওয়া বদলের কোনও সম্ভাবনা নেই। অর্থাৎ রাজ্যজুড়েই শীতের আমেজ থাকবে । পাহাড়ে শীত বাড়ায় স্বাভাবিকভাবেই সেখানে বাড়ছে পর্যটকদের ভিড়।