Date : 2024-02-25

সোমবার শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক এসএলএসটি নবম থেকে দ্বাদশ শ্রেণীর চাকুরিপ্রার্থীদের।

নাজিয়া রহমান, সাংবাদিক :

১০০১ দিন ধরে আন্দোলন। সোমবার ফের শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে বসতে চলেছেন এসএলএসটির চাকুরিপ্রার্থীরা। চাকরিপ্রার্থীদের বক্তব্য,এদিনের বৈঠকে শিক্ষামন্ত্রীর কাছে চাকুরিপ্রার্থীদের একটিই দাবি থাকবে নিয়োগপত্র।
১০০০ দিনের আন্দোলনে অভিনব প্রতিবাদে সামিল হন চাকুরিপ্রার্থীরা। এদিন মস্তক মুণ্ডন ও অর্ধনগ্ন ভাবে প্রতিবাদ দেখালেন আন্দোলনকারীরা। আন্দোলনকারীদের বক্তব্য, সংসার পরিজন ছেড়ে তাদের ঠিকানা হয়ে উঠেছে এই গান্ধীমূর্তি। তাদের পিঠ দেওয়ালে ঠেকে গেছে। কোনও উপায় নেই। তাই তারা এই কর্মসূচির মাধ্যমে তাদের মনের যন্ত্রনাকে তুলে ধরলেন। এদিন প্রতিবাদী মহিলা চাকুরিপ্রার্থী রাসমণি পাত্র তার মস্তক মুণ্ডন করেন। তার পাশাপাশি পলাশ মণ্ডল সহ আরও দুজন পুরুষ চাকুরিপ্রার্থীও তাদের মাথা ন্যাড়া করেন। আরও তিনজন মহিলা চাকুরিপ্রার্থী তাদের চুল বারো ইঞ্চি করে কেটে দেন। এছাড়া ছেলে চাকুরিপ্রার্থীরা অর্ধনগ্ন হয়ে প্রতিবাদ দেখান।

রোদ-ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করে রাস্তায় চলছে তাদের আন্দোলন। ইতিহাস সাক্ষি পৃথিবীর বুকে এতদিনের দীর্ঘ আন্দোলন নেই বললেই চলে। ১০০০দিন বলতে গেলে প্রায় তিন বছর। পরিবার পরিজন ছেড়ে, আনন্দ উৎসব বিসর্জন দিয়ে চলছে এসএলএসটি নবম থেকে দ্বাদশ শ্রেণীর মেধা তালিকাভুক্ত চাকুরিপ্রার্থীরা। সোমবার শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে কি সমাধান মেলে তার অপেক্ষা চাকুরিপ্রার্থীরা।