Date : 2024-02-24

Baba Saheb Ambedkar Education University: অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল কলকাতার বাবা সাহেব আম্বেদকর এডুকেশন ইউনিভার্সিটি তথা বিএড বিশ্ববিদ্যালয়।

Baba Saheb Ambedkar Education University

নাজিয়া রহমান, সাংবাদিক : অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল কলকাতার বাবা সাহেব আম্বেদকর এডুকেশন ইউনিভার্সিটি (Baba Saheb Ambedkar Education University) তথা বিএড বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের গেটে বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার। বিশ্ববিদ্যালয়ে বিএড এর প্র্যাকটিক্যাল চলছে যা আপাতত স্থগিত থাকছে। বিশ্ববিদ্যালয় অচল অবস্থায় মূলে রাজ্যের ২৫৩টি বেসরকারি বিএড কলেজের এক বছরের জন্য ভর্তির অনুমোদন বাতিল করা হয়েছে। যে সিদ্ধান্তের কারণে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ করতে হলো বলে মনে করছেন বিশ্ববিদ্যালয়ের একাংশ।

বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, হুমকি এবং চাপ যার মূলে কাজ করা অসম্ভব হয়ে উঠছে। বেসরকারি অথবা সেল্ফ ফিনান্সড বিএড বা এমএড কলেজগুলির সঙ্গে যুক্ত একাধিক ব্যক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে হুমকি দিচ্ছে বলে অভিযোগ কর্তৃপক্ষের। তাই কর্তৃপক্ষের তরফ থেকে নোটিশ দিয়ে জানানো বিশ্ববিদ্যালয়ের সম্পত্তি রক্ষা ও সুরক্ষা হেতু অনির্দিষ্ট কালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ রাখা হলো। তবে কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে সমর্থন করছেন না শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু । তার মতে “এটা কখনোই কাম্য নয়”।

কবে বিশ্ববিদ্যালয় খুলবে তা না জানতে পেরে পড়ুয়াদের মধ্যে হতাশা সৃষ্টি হয়েছে। পড়ুয়াদের বক্তব্য, তাদের শিক্ষাবর্ষ পিছিয়ে যাবে। যাতে তারা খুশি নয়। অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশের কারণ জানতে চেয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায়কে একাধিক বার ফোন করা হলেও। তিনি ফোন তোলেননি।