Date : 2024-02-24

Blue লাইনের টিকিটে যাওয়া যাবে Orange লাইনে

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- আগামী বছরেই শুরু হতে চলেছে কবি সুভাষ বা নিউ গড়িয়া থেকে হেমন্ত মুখোপাধ্যায় অর্থাৎ রুবি পর্যন্ত মেট্রো পরিষেবা। ইতিমধ্যেই ট্রায়াল শুরু হয়েছে এই লাইনে। এই লাইন অর্থাৎ অরেঞ্জ লাইনের যেকোনও স্টেশনে যেতে চাইলে ব্লু লাইন অর্থাৎ দক্ষিনেশ্বর থেকে কবি সুভাষগামী যেকোনও স্টেশন থেকে টিকিট কেটেও যাওয়া সম্ভব।

অরেঞ্জ লাইনে মেট্রোর ভাড়া এখনও অব্দি সর্বোচ্চ ২০ টাকা রাখা হয়েছে ও সর্বনিম্ন ভাড়া ৫ টাকা। কবি সুভাষ (নিউ গড়িয়া) থেকে জয় হিন্দ (বিমানবন্দর) পর্যন্ত এই রুটে আপাতত হেমন্ত মুখোপাধ্যায় (রুবি) অব্দি শুরু হবে মেট্রো পরিষেবা। কবি সুভাষ (নিউ গড়িয়া) থেকে সত্যজিৎ রায় (হাইল্যান্ড পার্ক) অব্দি ভাড়া রাখা হচ্ছে ৫ টাকা। কবি সুভাষ (নিউ গড়িয়া) থেকে জ্যোতিরিন্দ্র নন্দী (মুকুন্দপুর) অব্দি ভাড়া থাকছে ১০ টাকা। কবি সুভাষ (নিউ গড়িয়া) থেকে কবি সুকান্ত (অভিষিক্তা মোড়) অব্দি ভাড়া ১৫ টাকা। কবি সুভাষ (নিউ গড়িয়া) থেকে হেমন্ত মুখোপাধ্যায় পর্যন্ত ভাড়া ২০ টাকা।

সত্যজিৎ রায় এবং জ্যোতিরিন্দ্র নন্দী থেকে হেমন্ত মুখোপাধ্যায় পর্যন্ত ভাড়া ১০ টাকা। কবি সুকান্ত থেকে হেমন্ত মুখোপাধ্যায় পর্যন্ত ভাড়া পাঁচ টাকা। একই টিকিট বা একই স্মার্ট কার্ডের মাধ্যমে দক্ষিণেশ্বর থেকে রুবি বা ব্লু লাইনের স্টেশন থেকে অরেঞ্জ লাইনের স্টেশনে যাওয়া-আসা করা যাবে। দক্ষিণেশ্বর থেকে শোভাবাজার অব্দি যে কোনও একটি স্টেশন থেকে রুবি যেতে হলে টিকিটের দাম পড়বে ৪৫ টাকা। গিরীশ পার্ক থেকে রবীন্দ্র সরোবর অব্দি যে কোনও স্টেশন থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশনে যেতে চাইলে দিতে হবে ৪০ টাকা। মহানায়ক উত্তম কুমার (টালিগঞ্জ) থেকে মাস্টারদা সূর্য সেন (বাঁশদ্রোণী) অব্দি যে কোনও স্টেশন থেকে রুবি যেতে খরচ ৩৫ টাকা। গীতাঞ্জলি (নাকতলা) বা কবি নজরুল (গড়িয়া বাজার) থেকে হেমন্ত মুখোপাধ্যায় যেতে টিকিটের মূল্য খরচ ৩০ টাকা এবং শহীদ ক্ষুদিরাম (বৃজি) থেকে রুবির টিকিট ২৫ টাকা।