Date : 2024-02-25

Christmas 2023 : বড়দিনের পার্ক স্ট্রিটে বিশেষ নজর পুলিশের

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক – বড়দিনে এবারে বাড়তি নজরদারি পার্ক স্ট্রিট চত্ত্বরে। ২৫শে ডিসেম্বর শহরজুড়ে মোতায়েন থাকবেন ৩৫০০ পুলিশকর্মী। ২৪শে ডিসেম্বর ক্রিসমাস ইভ থেকে ২৫০০ পুলিশকর্মী মোতায়েন থাকবে। লালবাজার সূত্রে জানা গেছে, ২৫শে ডিসেম্বর শুধু মাত্র পার্ক স্ট্রিট এলাকায় ৯ জন ডেপুটি কমিশনার ও ২৫ জন অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার আধিকারিকদের রাখা হবে। পাশাপাশি ৭৫ জন ইন্সপেক্টর, ৩০৪ জন সাব ইন্সপেক্টর ও সার্জেন্ট, ৪০৯ জন অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টরসহ আরও ২০৬৪ জন পুলিশ কর্মীকে রাখা হবে। ২৫শে ডিসেম্বরের আগের দিন অর্থাৎ ক্রিসমাস ইভে পার্ক স্ট্রিটের দায়িত্বে থাকবেন ৩ জন ডেপুটি কমিশনার ও ১০ জন অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার আধিকারিক।

এছাড়াও ৫০ জন ইন্সপেক্টর, ২৩৯ জন সাব ইন্সপেক্টর ও সার্জেন্ট, ৩০০ জন অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টরসহ আরও ১৪৭২ জন পুলিশকর্মীকে রাখা হবে। মহিলাদের নিরাপত্তা সুরক্ষিত করতে বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। ২৪ ও ২৫ ডিসেম্বর পার্ক স্ট্রিট এলাকায় ইন্সপেক্টর, সাব ইন্সপেক্টরসহ মোট ৫১৫ জন মহিলা পুলিশ কর্মী ও আধিকারিক মোতায়েন করা হবে।

এছাড়াও পার্ক স্ট্রিট ও শেক্সপিয়র সরণি এলাকার রাস্তায় থাকবে মহিলা পুলিশের উইনার্স বাহিনী। ২৪ ও ২৫ তারিখের জন্য পার্ক স্ট্রিট এলাকায় ১১টি ওয়াচ টাওয়ার ও ২টি কুইক রেসপন্স টিম রাখা হচ্ছে। এই এলাকায় টহলদারি করবে ২০টি মোটরসাইকেল প্যাট্রোলিং টিম। থাকবে হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড ও পিসিআর ভ্যান। এজেসি বোস রোডের, মৌলালি ক্রসিং থেকে মল্লিক বাজার ক্রসিং পর্যন্ত এলাকাজুড়ে থাকবে সাদা পোশাকের পুলিশ। যাঁরা পায়ে হেঁটে টহলদারি করবে। পার্ক স্ট্রিট এলাকায় বাড়তি সিসিটিভি ক্যামেরা রাখা হচ্ছে। লালবাজার কন্ট্রোল রুম থেকে‌ তার সরাসরি নজরদারি করা হবে। শহরজুড়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় থাকবে মোট ৮টি অ্যাম্বুল্যান্স। পার্ক স্ট্রিট, ধর্মতলা সংলগ্ন গঙ্গার ৪টি ঘাটে থাকবে একটি করে রিভার ট্রাফিকের প্যাট্রোলিং বাহিনী। বেলুড় ও দক্ষিণেশ্বরের ঘাটে রাখা হবে বিপর্যয় মোকাবিলা বাহিনীকে।