Date : 2024-02-25

Christmas Scenes : ক্রিসমাসের আগে ক্রিসমাস মার্কেট নিয়ে হাজির পথশিশুরা

নাজিয়া রহমান, সাংবাদিক : ক্রিসমাসের আগে ক্রিসমাসের (Christmas) আনন্দে মাতোয়ারা পথশিশুরা। রবিবার সার্দান এভিনিউ এলাকায় পথশিশুদের হাতের তৈরি জিনিস দিয়ে আয়োজন করা হয়েছিল ক্রিসমাস মার্কেটের। রাজার মন কেড়েছে শহরবাসীর।

Christmas

ফুটপাতেই কাটে ওদের জীবন। শীত গ্রীষ্ম বর্ষা কোন ঋতুকেই ডরায় না ওরা। দুবেলা অন্ন জোগাড় করতে গিয়েই হিমসিম খেতে হয় যাদের তাদের কাছে পড়াশোনা জিনিসটাই বিলাসিতা। তবে করোনা অতিমারির সময় সার্দান এভিনিউ, গড়িয়াহাট, টালিগঞ্জ এলাকার অসহায় শিশুদের জীবনে আলোর দিশা দেখান সার্দান এভিনিউ এর বাসিন্দা মিত্রবিন্দা ঘোষ। সার্দান এভিনিউ, গড়িয়াহাট, টালিগঞ্জ এলাকার অসহায় পথশিশুদের তিনি শিক্ষার পাঠের পাশাপাশি কো কারিকুলামের পাঠও দিতে শুরু করেন। যা তাদের জীবনকে নতুন মোড় দিয়েছে। ২৫ ডিসেম্বর বড়দিনের উৎসবে মেতে উঠবে সারা পৃথিবী। শহর কলকাতার পার্ক স্ট্রিট অন্য রূপ পাবে। আলোয় ঝলমলে পাক স্টিটে অসংখ্য মানুষ ভিড় জমাবেন। তবে এই উৎসবের আগেই ক্রিসমাসের আনন্দে মেতে উঠলো সার্দান এভিনিউ এর পথশিশুরা। পড়শোনার পাশাপাশি তারা যে হাতের কাজ করেছে সেই হাতের কাজ নিয়েই রবিবার গড়ে তোলা হয়েছিল এক মার্কেট। ক্রিসমাস (Christmas) এর মার্কেট।

এই মার্কেটে পথ শিশুদের হাতের তৈরি অসাধারণ সব জিনিস প্রদর্শিত হয়েছে। কাপড়ের ব্যাগ, পোড়ামাটির জিনিস, টেবিল ক্যালেন্ডার, কোস্টারের উপর রঙ তুলির সাহায্যের অসাধারণ চিত্র ফুটিয়ে তুলেছে তারা। যা মুগ্ধ করেছে এই মার্কেটের আসা মানুষদের। শহর কলকাতায় এই ধরনের একটি মার্কেট মন ছুঁয়েছে শহরবাসীর। এই ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন তারা।

অন্যদিকে এই মার্কেট শুধু যে শহরবাসীর মন কেড়েছে তা নয়। এই মার্কেট মন ছুঁয়েছে বিদেশি পর্যাটককেরও। সোশ্যাল মিডিয়ায় বড়দিনের আগে পথশিশুদের হস্তশিল্প দিয়ে আয়োজিত একটি মার্কেটের কথা পড়ে এখানে ছুটে এসেছেন নিউজিল্যান্ডের বাসিন্দা জুলি। বেশ কয়েকমাসের জন্য বিদেশী এই পর্যাটক ভারত ভ্রমনে এসেছেন।