Date : 2024-02-24

Higher Secondary : নয়া শিক্ষাবর্ষ থেকেই উচ্চমাধ্যমিকে নতুন সিলেবাসে পঠন পাঠনের ভাবনা।

নাজিয়া রহমান সাংবাদিক : এগারো বছর পর বলাচ্ছে উচ্চ মাধ্যমিকের সিলেবাস।উচ্চমাধ্যমিকের সিলেবাস পরিবর্তন নিয়ে শনিবার বিদ্যাসাগর ভবনে ছিল উচ্চপর্যায়ের বৈঠক হয়। বৈঠকে উপস্থিত ছিলেন সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য, সংসদের সচিব প্রিয়দর্শিনী মল্লিক একাধিক , বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কলেজের অধ্যাপক, স্কুলের শিক্ষক শিক্ষিকা, সহ এনসিইআরটির সদস্যরা । সেই বৈঠকে মূলত উচ্চমাধ্যমিকের সিলেবাস পরিবর্তনের রূপরেখা নিয়ে আলোচনা করা হয়েছে। কীভাবে সিলেবাস পরিবর্তন করা হবে, তা নিয়েও বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। বিষয়ভিত্তিক সাব কমিটি গঠন করা হয়েছে। যে কমিটিতে চার থেকে পাঁচজন করে সদস্য আছেন। কমিটিতে আছেন একজন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, একজন কলেজের অধ্যাপক, দুজন স্কুলের শিক্ষক। আর দশ থেকে বারটি গুরুত্বপূর্ণ বিষয়ের ক্ষেত্রে একজন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, একজন কলেজের অধ্যাপক, দুজন স্কুলের শিক্ষকের পাশাপাশি থাকবেন একজন এনসিইআরটির শিক্ষকও।

Higher Secondary

সংসদের সভাপতি চিরঞ্জিত ভট্টাচার্য জানান, দুটি নতুন বিষয়কে (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও ডেটা সায়েন্স) বাদ দিয়ে উচ্চমাধ্যমিক মোট ৬০টি বিষয় আছে। ভোকেশনাল সাবজেক্টের সংখ্যা ১৩। অর্থাৎ ৪৭টি বিষয় পড়ে থাকছে। ওই ৪৭টি বিষয়ের সিলেবাস পরিবর্তন করা হবে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও ডেটা সায়েন্স এই দুটি বিষয় সদ্য যুক্ত হয়েছে তাই, এই নতুন দুটি বিষযের সিলেবাস পালটানো হচ্ছে না।

সবকিছু ঠিকঠাক থাকলে নয়া শিক্ষাবর্ষ থেকেই উচ্চমাধ্যমিকের সিলেবাস পরিবর্তন হতে চলেছে। সাব কমিটির সদস্যদের ৩১ শে জানুয়ারির মধ্যে নতুন সিলেবাস নিয়ে একটি আউটলাইন করে দিতে হবে । নতুন শিক্ষাবর্ষ থেকে নতুন সিলেবাসে সেমেস্টারের মাধ্যমে উচ্চমাধ্যমিকের পঠনপাঠন শুরুর উপরই জোর দিচ্ছে সংসদ। আর তা নিয়েই জোর কদমে শুরু হয়েছে সিলেবাস পরিবর্তনের কাজ।