Date : 2024-02-25

Jadavpur University News : বিতর্কের আবহেই সম্পন্ন হল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৬৬ তম সমবর্তন।

নাজিয়া রহমান, সাংবাদিক : অবশেষে সম্পন্ন হল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur News) ৬৬ তম সমবর্তন অনুষ্ঠান। প্রায় ৩ হাজারের বেশি শিক্ষার্থী ও গবেষকের মুখের দিকে তাকিয়ে কোর্ট বৈঠকে সিদ্ধান্ত হয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur News) উপাচার্য বুদ্ধদেব সাউ সমাবর্তন পরিচালনা করবেন। এমনটাই জানিয়েছেন উপাচার্য বুদ্ধদেব সাউ। উপাচার্যের উপস্থিতিতে শুরু হয় যাদবপুরের সমাবর্তন। তবে শিক্ষার্থীদের ডিগ্রি দেওয়ার দায়িত্ব দেওয়া হয় সহ উপাচার্যকে।

শনিবার হঠাৎ রাজ্যপাল তথা আচার্য বুদ্ধদেব সাউ কে উপাচার্যের পদ থেকে অপসারিত করেন। রাজভবন থেকে অপসারণের নির্দেশিকা জারি হওয়ার কিছুক্ষণ পর রবিবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন সম্পন্ন করানোর জন্য বুদ্ধদেব সাউকে বিশেষ ক্ষমতা দেয় রাজ্য শিক্ষা দফতর। শেষ পর্যন্ত আচার্যের অনুমতি ছাড়াই সম্পন্ন হয় সমাবর্তন। কোর্ট বৈঠকের পর নির্ধারিত সময়ের কিছু পরে শুরু হয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান। এই অনুষ্ঠানে বুদ্ধদেব সাউ উপাচার্য হিসেবে উপস্থিত থাকলেও অনুষ্ঠানের পৌরোহিত্য করেন রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু। সহ-উপাচার্য অমিতাভ দত্ত শিক্ষার্থীদের হাতে তুলে দিলেন শংসাপত্র।

”উপাচার্য পদের জন্য লালায়িত নই। অনেক পরিশ্রম হয়েছে এবার আমি ঘুমাবো।” সমাবর্তন অনুষ্ঠান শেষে সাংবাদিক সম্মেলনে একথা জানান যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অন্তবর্তী উপাচার্য বুদ্ধদেব সাউ।