Date : 2024-02-24

Railway News : যাত্রীদের স্বাচ্ছন্দের জন্যে হাওড়া স্টেশনে নয়া ব্যবস্থা পূর্ব রেলের।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক : প্রতিদিন ভারতীয় রেলের উপর ভর করে প্রায় এক কোটির ওপর মানুষ যাতায়াত করে থাকেন বিভিন্ন জায়গায়। তাই তো ভারতীয় রেলকে গণপরিবহনের লাইফ লাইন বলে। অন্যান্য রেল স্টেশনের মধ্যে হাওড়া হল ব্যস্ততম রেল স্টেশনের মধ্যে একটি রেলস্টেশন। এবং হাওড়া থেকে লক্ষ লক্ষ যাত্রী প্রতিদিন যাতায়াত করছেন ।হাওড়া রেলস্টেশনের গুরুত্বের কথা মাথায় রেখে এবার পূর্ব রেলের তরফ থেকে নতুন ব্যবস্থা অন হলো যাত্রীদের সুবিধার্থে। ট্রেন লেট আছে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয় বা অনেকে হাতে সময় নিয়ে আগেই চলে আসেন দূরপাল্লার ট্রেন ধরতে, আবার এক ট্রেন থেকে নেমে অন্য ট্রেন ধরতে হবে মাঝে সময় আছে সেই সময়কার জন্যেই এই ব্যবস্থা। থাকার জন্য বাতানুকূল রুম থেকে শুরু করে নামিদামি খাবার এবং স্নানাগারের ব্যবস্থা থাকবে হাওড়া রেলওয়ে স্টেশনে। তবে এর জন্য যাত্রীদের খরচ করতে হবে ঘন্টায় ৫০ টাকা।

সম্প্রতি পূর্ব রেলের তরফ থেকে জানা যাচ্ছে দুটি বাতানুকূল ডরমেটরি খোলা হয়েছে। মহিলাদের জন্যে একটি ডরমেটরি খোলা হয়েছে। যেখানে পাঁচটি বেডের ব্যবস্থা করা হয়েছে। অন্যটি পুরুষদের জন্য ডরমেটরি খোলা হয়েছে। সেখানে আটটি বেডের ব্যবস্থা রয়েছে। সমস্ত জায়গাই বাতানুকূল। হাওড়া রেল স্টেশনের নিউ কমপ্লেক্সে প্রায় ১৩টি রুমের ব্যবস্থা করার পাশাপাশি আরও একগুচ্ছ ব্যবস্থা আনা হচ্ছে। এছাড়াও রয়েছে ফুড কোর্ট এবং স্নানাগার সহ একাধিক স্বাচ্ছন্দের ব্যবস্থা। যাত্রীদের জন্য রেলের এই ব্যবস্থা চরম উপকারে আসবে।

পাশাপাশি এখন হাওড়া রেলস্টেশনে গঙ্গার ধারেই একটি রেস্তোরাঁ তৈরি করা হয়েছে। রেস্তোরাঁটির দায়িত্ব রেলের তরফ থেকে দেওয়া হয়েছে এক ঠিকা সংস্থাকে। একসঙ্গে ৪২ জন বসে খাওয়া-দাওয়া সারতে পারবেন। সাধারণ যাত্রীদের স্বাচ্ছন্দের কথা মাথায় রেখেই রেলের পক্ষ থেকে একের পর এক নতুন নতুন পদক্ষেপ নেওয়া চলছে।