Date : 2024-02-24

Railway News Update : কলকাতাতেও ফার্স্ট ক্লাস এসি পরিষেবা, শুধু অপেক্ষা

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- আর কয়েক সপ্তাহের অপেক্ষা। তারপরই শিয়ালদা থেকে চলবে এসি কোচের লোকাল ট্রেন। এই ট্রেন চালু নিয়ে বেশ কিছুদিন ধরে জল্পনা চলছিল। সব জল্পনার অবসান ঘটলো পূর্ব রেল। জানিয়ে দেওয়া হলো ডিসেম্বরের মাঝামাঝি সময়ে চলবে এসি কোচ-সহ লোকাল ট্রেন।এটি একটি যুগান্তকারী সিদ্ধান্ত শিয়ালদা ডিভিশনে। এই এসি কোচ-সহ লোকাল ট্রেন ছুটবে শিয়ালদা মেইন লাইনে। প্রাথমিক ভাবে, শিয়ালদা- রানাঘাট রুটে এই ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিয়ালদা- রানাঘাট রুটে যাত্রী পরিষেবার জন্য লোকাল ট্রেনে প্রথম শ্রেণী কামরা সংযোজন করা হচ্ছে। এছাড়া প্রথম শ্রেণির কোচ হওয়ায় স্বাভাবিক ভাবেই এর ভাড়া কত হবে,সেই ভাড়ার আংশিক তালিকা প্রকাশ করা হয়েছে।

এসি রেকে ভাড়া যেমন হয়:-
দূরত্ব (কিমি) ভাড়া
প্রথম ৪ কিলোমিটার – ২৫ টাকা
৪ – ২১ কিলোমিটার – ৫৫ টাকা
২১- ৩৮ কিলোমিটার – ৮৫ টাকা
৩৮ – ৪৬ কিলোমিটার – ৯০ টাকা
৪৬ – ৪৮ কিলোমিটার – ৯০ টাকা

সাধারণত লোকাল ট্রেনের ভাড়া:-
দূরত্ব (কিমি) ভাড়া
প্রথম ৪ কিলোমিটার – ৫ টাকা
৪ – ৩৮ কিলোমিটার – ১০ টাকা
৩৮ – ৪৮ কিলোমিটার – ১৫ টাকা
(ভাড়ার তালিকা – পূর্ব রেলের সূত্রে)

পূর্ব রেল সূত্রে জানা গেছে যে, গোটা দেশের মোট ১৮ টি রেলওয়ে জোনের মধ্যে একমাত্র ওয়েস্টার্ন জোনের মুম্বাই সাবাবার্ন ডিভিশনেই এতদিন ফার্স্ট ক্লাস কামরা ছিল। মুম্বাইয়ের পর দ্বিতীয় শহর হিসেবে কলকাতাতেও লোকাল ট্রেনে ফার্স্ট ক্লাস কামরার স্বাচ্ছন্দ্য পেতে চলেছেন যাত্রীরা।

এই পরিষেবা প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, শিয়ালদা থেকে কল্যাণী পর্যন্ত ফার্স্ট ক্লাস কামরার ভাড়ার তালিকা প্রকাশ করা হয়েছে। বাকী তালিকা পড়ে ঘোষণা করা হবে। মুম্বাই লোকাল ট্রেনের ফার্স্ট ক্লাস কামরায় সর্বক্ষণের জন্যে রেলরক্ষী মোতায়েন থাকে, এখানেও সেই ব্যবস্থা থাকবে।