Date : 2024-02-25

Train To North Bengal Cancelled : পর্যটনের ভরা মরসুমে ট্রেন বাতিল ! সহায় রাজ্য পরিবহন দফতর।

সঞ্জু সুর, সাংবাদিক, : এই শীতে ডুয়ার্স যাবেন, ইতিমধ্যেই ট্রেনের টিকিট কেটে রেখেছেন, কিন্তু ট্রেন বাতিলের (Trains To North Bengal Cancelled) খবরে সফর বাতিল করার ভাবনায় রয়েছেন। এমন পর্যটকদের জন্য বিকল্প পথ করেছে রাজ্যের পরিবহন দফতর। কলকাতা ও শিলিগুড়ি থেকে প্রতিদিন চার জোড়া করে অতিরিক্ত বিশেষ বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থা (North Bengal State Transport Corporation)।

Train To North Bengal Cancelled

এই খবর জানার পর উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার পক্ষ থেকে বিকল্প ব্যবস্থা নেওয়া হয়েছে। সংস্থার পক্ষ থেকে প্রেস রিলিজ দিয়ে জানানো হয়েছে এই সময়কালে প্রতিদিন কলকাতা ও শিলিগুড়ি থেকে চারটি করে বিশেষ বাস চালাবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিদিন কলকাতা থেকে শিলিগুড়ি গামী চারটি বাস, যেগুলো বিকেল পাঁচটা থেকে রাত্তির আটটার মধ্যে ছাড়বে আবার ঠিক একই সময় শিলিগুড়ি থেকেও প্রতিদিন বিকেল পাঁচটা থেকে রাত আটটার মধ্যে চারটি বাস কলকাতার উদ্দেশ্যে রওনা দেবে। এছাড়া শিলিগুড়ি থেকে ডুয়ার্সের দিকেও বিশেষ বাসের ব্যবস্থা করা হচ্ছে। তবে পূর্ব রেলের এই সিদ্ধান্তে পর্যটক মহলে প্রশ্ন উঠেছে সবকিছু জেনেও এই ভরা পর্যটন মরশুমে কেন রেল এই ধরনের সিদ্ধান্ত নিল ! এই কাজ তো আগে করা যেত। এখন যখন সকলের টিকিট বুকিং ও হোটেল বুকিং কমপ্লিট তখন হঠাৎ এ ধরনের সিদ্ধান্ত যাত্রীদেরই সমস্যায় ফেলছে

অসমর্থিত সূত্রের খবর, লাইন মেরামতি ও রক্ষণাবেক্ষণের কাজের জন্য ডিসেম্বর মাসের ৯ তারিখ থেকে ২২ তারিখ পর্যন্ত কলকাতা থেকে ডুয়ার্সগামী একমাত্র ট্রেন কাঞ্চনকন্যা এক্সপ্রেস বাতিল করা হয়েছে (Trains To North Bengal Cancelled)। পাশাপাশি উত্তরবঙ্গের পথে আরও প্রায় ৪১ টি ট্রেনের যাত্রাপথ ঘুরিয়ে দেওয়া হয়েছে। পূর্ব রেল সূত্রে খবর, এখনও সরকারিভাবে জানানো না হলেও, লাইন মেরামতির কাজের জন্য‌ই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে রেলের এই সিদ্ধান্তে আতান্তরে পড়তে চলেছেন প্রচুর পর্যটক। শীতের মরসুমে অনেকেই উত্তরবঙ্গের পাহাড় বা ডুয়ার্সে ঘুরতে যান। অনেকেই ট্রেনের টিকিট বুক করে রেখেছেন, বুক করেছেন হোটেল ‌ও। সবচেয়ে সমস্যায় পড়েছেন যারা ডুয়ার্সে যাওয়ার প্ল্যান করেছেন।‌কারণ কলকাতা থেকে ডুয়ার্সে যাওয়ার একমাত্র ট্রেন বাতিল করা হয়েছে।