Date : 2024-02-21

আইসিইউতে ভর্তি নিয়ে নতুন গাইডলাইন জারি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: রোগীদের আইসিইউতে ভর্তি নিয়ে সম্প্রতি নতুন এক গাইডলাইন জারি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের। যেখানে স্পষ্ট ভাবে বলা হয়েছে যে যদি রোগী বা তার পরিবার না চান তবে কোনও গুরুতর অসুস্থকে আর আইসিইউতে ভর্তি করাতে পারবেন না হাসপাতাল কর্তৃপক্ষ।

শুধু তাই নয় আরও বেশ কয়েকটি নতুন নিয়মের কথা বলা হয়েছে এই গাইডলাইনে।যে রোগী সেন্সলেস অবস্থায় আছেন, শ্বাসযন্ত্রের সমস্যা আছে এবং তার জেরে সহায়তা প্রয়োজন এমন রোগীকে আইসিইউতে ভর্তি করানো যেতে পারে। কার্ডিওভাস্কুলারের মতো কোনও বড় শারীরিক সমস্যার সম্মুখীন হয়েছেন বা অস্ত্রোপচার করতে হবে এমন রোগীকেও ভর্তি করানো যাবে আইসিসিইউতে।

গাইডলাইন থেকে আরও জানা যাচ্ছে যে কোনও গুরুতর অসুস্থ রোগী যার আর কোনও চিকিৎসা সম্ভব নয় অথবা চিকিৎসাতেও সুরাহা হবে না এমন অবস্থায় ওই রোগীকে আইসিইউতে রাখা নিরর্থক। আবার চিকিৎসার পরও রোগী যদি ইতিবাচক সাড়া না দেন সে ক্ষেত্রেও তাকে আইসিইউতে রাখার কোনও অর্থহীন বলে উল্লেখ করা হয়েছে কেন্দ্রের এই গাইডলাইনে। তবে সবচেয়ে যে বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে, সেটা হল, কারও বাঁচার ইচ্ছে আছে কিন্তু তিনি আইসিইউ-তে ভর্তি হতে চান না, এমনটা হলেও ওই রোগীকে আইসিইউ-তে রাখতে পারবেন না হাসপাতাল কর্তৃপক্ষ।