Date : 2024-02-21

এগিয়ে আসল পরীক্ষার সময়। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু সকাল ৯ টা বেজে ৪৫ মিনিটে।

নাজিয়া রহমান, সাংবাদিক : পরীক্ষা শুরুর কয়েকদিন আগে বদলে গেল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষার সময়। বেলা ১২ টার পরিবর্তে সকাল ৯ টা বেজে ৪৫ মিনিটে শুরু হবে পরীক্ষা। শেষ হবে ১ টায়। ভোকেশনাল পরীক্ষাগুলির ক্ষেত্রে সময়সীমা ২ ঘণ্টা।

চলতি বছর অনেকটাই এগিয়ে এসেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন। লোকসভা ভোটের কারণেই পরীক্ষার দিন এগিয়ে আনা হয়েছে বলে শিক্ষকমহলের মত। চলতি বছর ২ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা ১৬ই ফেব্রুয়ারি পর্যন্ত আর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ফেব্রুয়ারির ১৬ তারিখ থেকে চলবে ২৯ফেব্রুয়ারি পর্যন্ত ।

১৯৮৮ সাল থেকে মাধ্যমিক পরীক্ষা হয়ে আসছে বেলা বারোটা থেকে। তবে এবার সেই সময়ের পরিবর্তন ঘটল। মাধ্যমিক শুরু হচ্ছে ১২ টার পরিবর্তে ৯টা বেজে ৪৫ মিনিটে। শেষ হবে বেলা ১ টায়। উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রেও ঠিক একই সময় বেঁধে দেওয়া হয়েছে। আগে সংসদের তরফে জানানো হয়েছিল, যেহেতু এবার একাদশ শ্রেণির পরীক্ষা বোর্ড স্কুলের হাতে দিয়েছে তাই উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু বেলা ১২ টায়। শেষ হওয়ার কথা ছিল ৩ টে বেজে ১৫ মিনিটে। কিন্তু বদলাচ্ছে সেই সময়ও। দিন একই থাকলেও পরীক্ষা শুরু হবে সকাল ৯ টা বেজে ৪৫ মিনিটে। শেষ হবে ১ টায়। অর্থাৎ পরীক্ষা হবে ৩ ঘণ্টা। পাশাপাশি ভোকেশনাল বিষয়, সংগীত, হেলথের ক্ষেত্রে পরীক্ষা শেষ হবে ২ টোয়।

বৃহস্পতিবার নবান্নে মূখ্যসচিবের সঙ্গে বৈঠক হয় মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা বোর্ডের সদস্যদের। ছিলেন ডিএম ও এসপি রাও। শিক্ষাদফতরের প্রতিনিধিরাও বৈঠকে উপস্থিত ছিলেন। এই বৈঠকে সর্বসম্মতভাবে সিদ্ধান্ত হয়েছে পরীক্ষা প্রথম বিভাগ অর্থাৎ সকাল ৯.৪৫ থেকে শুরু হবে। সেই সিদ্ধান্ত অনুযায়ী সময়ে পরিবর্তন বলে জানান উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পাশাপাশি মাদ্রাসা বোর্ডের পরীক্ষার সময়ও এগিয়ে এসেছে। জানা গেছে হাই মাদ্রাসা, আলিম ও ফাজিল পরীক্ষাও শুরু হবে ৯ টা ৪৫মিনিটে এবং শেষ হবে দুপুর ১টায়।