Date : 2024-02-25

নেতাই গণ হত্যার শহীদ দিবসে 6 বা 7 জানুয়ারি এক ঘন্টার জন্য বিরোধী দলনেতা কে মাল্যদান করার সুযোগ দিলে অসুবিধা কোথায়? রাজ্যের কাছে এমনটাই জানতে চাইল বিচারপতি জয় সেনগুপ্তর সিঙ্গেল বেঞ্চ।

আগামী ৭ই জানুয়ারি ঝাড়গ্রামের নেতাই গণহত্যায় শহীদ দিবসে শহীদ স্বরন অনুষ্ঠানে যোগ দিতেছে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন শুভেন্দু অধিকারী। গত বছরের অভিজ্ঞতার নিরিখে আগেভাগেই তিনি হাইকোর্টের দ্বারস্থ হন। বিচারপতি সেনগুপ্তর এজলাসে ছিল সেই মামলার শুনানি।
রাজ্যের তরফ থেকে জানানো হয় শহীদদের স্মরণে যে নির্দিষ্ট কমিটি ওখানে গঠিত হয়েছে তারা ছয় এবং সাত জানুয়ারি দুদিনই সেখানে কর্মসূচি করবে এবং সেই কর্মসূচি চলবে সকাল ছটা থেকে রাত দশটা পর্যন্ত। এই বক্তব্যের প্রেক্ষিতে শুভেন্দু আইনজীবী রাজদীপ মজুমদার পাল্টা বলেন একটি নির্দিষ্ট কমিটিকে এতক্ষণ অনুষ্ঠানের অনুমতি দেওয়া হলে বিরোধী দলনেতা কখন কর্মসূচি করবেন? রাজ্যের তরফে পাল্টা জানানো হয় তিনি রাত দশটার পর মাল্যদান করতে পারেন।
উভয়পক্ষের বক্তব্য শোনার পর বিচারপতি সেনগুপ্ত জানিয়ে দেন ছয় বা সাত জানুয়ারি ১ ঘন্টার জন্য বিরোধী দলনেতা কে মাল্যদানের অনুমতি দিতে অসুবিধা কোথায়? এ নিয়ে রাজ্যের কাছে বক্তব্য করেছেন বিচারপতি সেনগুপ্ত আগামীকাল দুপুর একটার মধ্যে রাজ্যকে তাদের সিদ্ধান্ত জানাতে হবে।